বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সক্ষমতা নেই যানবাহন পরিবহনে

বরিশাল-ঢাকা জাতীয় মহাসড়ক

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

সড়ক ও জনপথ অধিদফতর প্রায় ৩৮ কোটি টাকা ব্যয়ে বরিশাল-ঢাকা জাতীয় মহাসড়কের বরিশাল অংশের ৪৯ কিলোমিটারের মধ্যে প্রায় ৩২ কিলোমিটারে ওভার-লে করতে যাচ্ছে। মহাসড়কের বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেতু ও মেজর এমএ জলিল সেতুর আরো প্রায় সাড়ে ১২ কিলোমিটার সংযোগ সড়ক ইতোপূর্বেই ডিবিএসটি সম্পন্ন হয়েছে।
ফলে দক্ষিণাঞ্চলের সাথে রাজধানী ঢাকা ও উত্তরবঙ্গের সড়ক যোগাযোগ নির্বিঘ্ন হবে। বিশেষজ্ঞদের মতে, অবিলম্বে কুয়াকাটা-বরিশাল-ফরিদপুর জাতীয় মহাসড়কটি চার লেনে উন্নীত করতে না পারলে দক্ষিণাঞ্চলের সড়ক পরিবহন ব্যবস্থা টেকসই হবার খুব একটা সম্ভবনা নেই। পদ্মা সেতু চালু হলে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সাথে ঢাকাসহ দেশের পূর্বাংশের সড়ক পরিবহন কয়েকগুণ বৃদ্ধি পাবে। কিন্তু এ অঞ্চলে কোন মহাসড়কেই সে ধরনের যানবাহন পরিবহনে সক্ষমতা এখনো তৈরি হয়নি। এদিকে, বরিশাল অংশের মহাসড়কটির পরিপূর্ণ ওভার-লে করার লক্ষে উন্নয়ন প্রকল্প-সারপত্র মন্ত্রণালয়ের অনুমোদন ও দরপত্র গ্রহণ শেষ হয়েছে। এখন নির্মাণ প্রতিষ্ঠান বাছাই প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। বিষয়টি বর্তমানে সড়ক ও সেতু মন্ত্রণালয়ের চ‚ড়ান্ত অনুমোদনের অপেক্ষায়। চলতি মাসেই নির্মাণ প্রতিষ্ঠান বাছাই শেষে চুক্তিপত্র সম্পাদন সম্ভব হবে বলে সড়ক ও জনপথ অধিদফতর সূত্রে জানা গেছে। প্রকল্পটির আওতায় বরিশাল-ভুরঘাটা অংশের ৩২ কিলোমিটার ওভার-লে ছাড়াও মহাসড়কটির বিভিন্ন স্থানে সাইন-সিগন্যালও স্থাপন করা হবে। ডিসেম্বরের মধ্যে কাজ শুরু করার লক্ষ্য নিয়ে আগাচ্ছে সড়ক ও জনপথ অধিদফতর। আগামী জুনের আগেই তা পরিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্য। এতে করে আগামী বর্ষার আগেই মানসম্মতভাবে মহাসড়কটির পরিপূর্ণ উন্নয়ন নিশ্চিত করা যাবে বলে জানিয়েছে সড়ক বিভাগের দায়িত্বশীল সূত্র।
এ ব্যাপারে বরিশাল সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সুশীল কুমার সাহা জানান, সরকার দক্ষিণাঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে যথেষ্ট আন্তরিক। তারই অংশ হিসেবে বরিশাল-ঢাকা জাতীয় মহাসড়কের বরিশাল অংশের উন্নয়ন করা হচ্ছে। ইতোমধ্যে মহাসড়কটি ২৪ ফুট প্রসস্ত করা হয়েছে। মহাসড়কটি ৪ লেনে উন্নীত করার লক্ষে ভ‚মি অধিগ্রহণ প্রক্রিয়া অনেক আগেই শুরু হয়েছে এবং চলতি অর্থবছরে তা সম্পন্ন হবে বলেও জানান তিনি। কবে নাগাদ ৪ লেন মহাসড়ক নির্মাণ কাজ শুরু হবে তা বলতে পারেননি। তবে প্রকল্পটি আগামী বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপিতে অন্তর্ভুক্তির সম্ভবনার কথা জানিয়েছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন