রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ঘাটেই নষ্ট হচ্ছে নৌ-অ্যাম্বুলেন্স

এ এম, মিজানুর রহমান বুলেট, কলাপাড়া (পটুয়াখালী) থেকে : | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ১২:০২ এএম


পটুয়াখালীর কলাপাড়া উপজেলাবাসীর জন্য প্রধানমন্ত্রীর দেয়া উপহার একমাত্র স্বাস্থ্য কমপ্লেক্সের নৌ-অ্যাম্বুলেন্সটি এক বছর ধরে ঘাটে পরে আছে। চালক না থাকায় এটি এখন অচল।
সমুদ উপক‚লের দূরবর্তী মানুষের জন্য প্রধানমন্ত্রীর নিকট থেকে উপহার হিসেবে অ্যাম্বুলেন্সটি পাওয়ার প্রায় এক বছর পার হলেও এখনো ব্যবহারই করা হয়নি। তলা ফুটো হয়ে কয়েক দিন ধরে এটি আন্ধারমানিক নদীর জোয়ারে তলিয়ে থাকতে দেখা যায়। এখনই এটি রক্ষণাবেক্ষণ করা না হলে পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়ে যাবে। উদ্বোধন হলেও কোনো সময়ই এই নৌ-অ্যাম্বুলেন্স দিয়ে রোগী পরিবহন করা হয়নি। বর্তমানে এটি কলাপাড়া পৌর শহরের হ্যালিপ্যাড মাঠের পূর্ব পাশে পড়ে রয়েছে।
সরজেমিন দেখা যায়, এক বছর ধরে গুরুত্বপূর্ণ নৌ-যানটি এখানেই পড়ে আছে। চালক না থাকায় এটি একদিনও ব্যবহার করা সম্ভব হয়নি। ব্যবহার ও যতেœর অভাবে দিনে দিনে এটি নষ্ট হতে যাচ্ছে। ২০১৯ সালের শেষ দিকে এটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কাছে হস্তান্তর করা হয়েছে বলে হাসপাতাল সূত্রে জানা যায়। এরপর গত ফেব্রæয়ারি মাসের শেষ দিকে স্থানীয় এমপি মো. মহিবুর রহমান মহিব অ্যাম্বুলেন্সটি উদ্বোধন করেন।
রাঙ্গাবালী একটি বিচ্ছিন্ন দ্বীপ। জেলা সদরের সঙ্গে এ উপজেলার সড়ক যোগাযোগ গড়ে ওঠেনি। লক্ষাধিক জনবসতি অধ্যুষিত এ উপজেলা সঙ্গে যোগাযোগের মাধ্যম হলো ট্রলার। এ কারণে সড়কপথে রোগী পরিবহন সম্ভব হয় না। তাছাড়া সড়ক যোগাযোগ ব্যবস্থা না থাকায় এ উপজেলার স্বাস্থ্য বিভাগে দ্রæত চলাচলের জন্য নৌ অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার বলেন, চালক না দেয়ার কারণে নৌ-অ্যাম্বুলেন্সটি চালানো সম্ভব নয়। তাছাড়া রাঙ্গাবালীর এলাকার রোগী অসুস্থ হলে সাধারণত ট্রলারের মাধ্যমে নিয়ে আসা হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন