বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় অস্ত্র, বিস্ফোরক, বোমা তৈরির সরঞ্জাম জঙ্গি পুস্তকসহ নব্য জেএমবি’র চার সদস্য আটক

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২০, ২:৪২ পিএম

বগুড়া জেলা গোয়েন্দা শাখার অভিযানে একটি ৭.৬৫ বিদেশি পিস্তল, একটি পিস্তলের ম্যাগাজিন, ২ রাউন্ড ৭.৬৫ পিস্তলের গুলি, একটি দেশি ওয়ান শুটার গান, দুইটি কার্তুজ, ৩টি অত্যাধুনিক বার্মিজ চাকু, ১টি চাপাতি, ১ কেজি বিস্ফোরক দ্রব্য (পটাশিয়াম ক্লোরেট), ২টি লাল টেপ, ৪টি ব্যাটারি, কিছু পরিমাণ তারসহ চারজন নব্য জেএমবি’র সদসকে আটক করা হয়েছে। আটক জঙ্গিরা নাশকতার উদ্দেশ্য নিয়ে দেশের বিভিন্ন স্থান থেকে বগুড়া জেলার শিবগঞ্জ থানার চ-িহারা এলাকার একটি স্থানে সমবেত হচ্ছে মর্মে গোয়েন্দা তথ্য পেয়ে¡ জেলা গোয়েন্দা শাখার একটা চৌকস টিম ৬ নভেম্বর দিবাগত রাতে বগুড়া-রংপুর মহাসড়কের চ-িহারা এলাকায় অভিযান চালিয়ে উপরোক্ত চার জনকে অস্ত্র ও সরঞ্জামসহ আটক করে। আটককৃতরা হলেন মোঃ তানভীর আহম্মেদ @ আবু ইব্রাহিম (২৫) সাংগঠনিক পদবি, নব্য জেএমবি’র আইটি শাখার সদস্য, পিতাঃ মোহাম্মদ আলী, সাং-তরশ্রীরামপুর, থানা-মুকসুদপুর, জেলা-গোপালগঞ্জ, বর্তমান ঠিকানা বাড়ি ২, রোড ৮ ব্লক এল, দক্ষিণ বনশ্রী, খিলগাঁও, ঢাকা,. মোঃ জাকারিয়া জামিল (৩১), সাংগঠনিক পদবি - মিডিয়া শাখার প্রধান, পিতা-খন্দকার গোলাম সারোয়ার, সাং-জগতপোড়া, থানা-ভুয়াপুর, জেলা-টাঙ্গাইল বর্তমান ঠিকানা ৫৮/সি পশ্চিম রাজাবাজার, শেরে বাংলানগর ঢাকা, মোঃ আতিকুর রহমান(২৮) নব্য জেএমবি’র সক্রিয় সদস্য, পিতা- মোঃ আব্দুর রহমান, সাং-চকশ্যামরামপুর, থানা ও জেলা ময়মনসিংহ ও মোঃ আবু সাঈদ(৩২), নব্য জেএমবি’র সক্রিয় সদস্য পিতা- মোঃ আব্দুল হাকিম, সাং-চকশ্যামরামপুর, থানা ও জেলা ময়মনসিংহ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা নিজেদের নব্য জেএমবি’র সক্রিয় কর্মী হিসেবে পরিচয় দেয় এবং এখানে মিটিং করে পরবর্তী কার্যক্রম নির্ধারণ করতে চাচ্ছিল বলে পুলিশকে জানায়।

আটক ব্যক্তিদের মধ্যে মোঃ তানভীর আহম্মেদ, আবু ইব্রাহিম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইটি বিভাগের ছাত্র। এ বছরের শুরুতে জানুয়ারি মাসে আশুলিয়াতে তার বাড়িতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ জঙ্গি পুস্তক, ইলেকট্রনিক ও ড্রোন তৈরির সরঞ্জামসহ তার স্ত্রীকে গ্রেফতার করা হয়েছিল। উক্ত ঘটনায় দায়েরকৃত মামলা {ঢাকা জেলার আশুলিয়া থানার মামলা নং-৩৫, তারিখ-১৪/০১/২০২০ খ্রিঃ ধারা-সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ । ঘটনার পর থেকে সে পলাতক ছিল। সে ড্রোন তৈরির মাধ্যমে নাশকতার পরিকল্পনা করছিল বলে জানা যায়।

অপরজন জাকারিয়া জামিল নব্য জেএমবি’র মিডিয়া শাখার প্রধান দায়িত্বশীল। জঙ্গি সংক্রান্ত অন লাইনে প্রকাশিত বিভিন্ন প্রকাশনাগুলোকে সে আরবি থেকে বাংলায় অনুবাদ করে প্রচার করে। জামিলও আশুলিয়ার মামলার পলাতক আসামি।

এছাড়া মোঃ আতিকুর রহমান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের ছাত্র। সে নতুন সদস্য এবং অর্থ সংগ্রহের দায়িত্বপ্রাপ্ত। সর্বশেষ ব্যক্তি মোঃ আবু সাঈদ যুদ্ধ করার জন্য মধ্যপ্রাচ্য যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। উদ্ধার হওয়া বিস্ফোরক দিয়ে ৫০টির মতো উচ্চক্ষমতা সম্পন্ন বোমা বানানো সম্ভব বলে ধারনা করা হচ্ছে।

এ বিষয়ে শিবগঞ্জ থানায় অস্ত্র, বিস্ফোরক দ্রব্য এবং সন্ত্রাস বিরোধী আইনের পৃথক পৃথক মামলা দায়েরের প্রক্রিয়া চলছে। আটক ব্যক্তিদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হবে বলে জানিয়েছে পুলিশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack Ali ৭ নভেম্বর, ২০২০, ৪:০৯ পিএম says : 0
We dob't believe this... this is all drama..
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন