বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

তিন দিনের সফরে ওআইসি মহাসচিব মাদানি ঢাকায়

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) মহাসচিব আইয়াদ আমিন মাদানি তিন দিনের সফরে গতকাল দুপুরে ঢাকায় পৌঁছেছেন। তিনি তিন সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ওআইসি মহাসচিব হিসেবে এটি মাদানির তৃতীয়বারের মতো বাংলাদেশ সফর।
সফরের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবারই ওআইসি মহাসচিব সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। তিনি বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও। ওআইসি মহাসচিব যোগ দেবেন তার সম্মানে পররাষ্ট্রমন্ত্রীর নৈশভোজেও।
ওআইসির চার এশীয় সদস্য দেশে মহাসচিবের সফরের অংশ হিসেবে মাদানি ঢাকায় এসেছেন। আশা করা হচ্ছে, সফরে অনুষ্ঠিত বৈঠকগুলোতে ওআইসি মহাসচিব মুসলিম বিশ্বের বর্তমান পরিস্থিতি নিয়ে আলাপ করবেন।
একইসঙ্গে মতবিনিময় করবেন আগামী অক্টোবরে উজবেকিস্তানে অনুষ্ঠেয় সংস্থার ৪৩তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন ঘিরে নেয়া প্রকল্প, উদ্যোগ, সিদ্ধান্ত এবং পরিকল্পনা নিয়ে।
আইয়াদ আমিন মাদানি এ সফরের সময় আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) পরিদর্শনে যাবেন বলেও জানা গেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ওআইসির মহাসচিব সংস্থাটির জন্য যে প্রকল্প ও উন্নয়ন সহযোগিতার কার্যক্রম নিয়েছেন সে সম্পর্কে সদস্য দেশগুলোকে অবহিত করার অংশ হিসেবে বাংলাদেশে এসেছেন।
গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার পরপরই ওআইসি মহাসচিব এক বার্তায় নিন্দা জানিয়েছিলেন। সফরে এসে তিনি সেই হামলায় হতাহতদের প্রতি সম্মান জানাবেন বলেও মনে করা হচ্ছে।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত জুনে জুনে সউদি আরব সফরে গেলে সেখানেও প্রধানমন্ত্রীর সঙ্গে মাদানি সাক্ষাৎ করেছিলেন। ওই সময় প্রধানমন্ত্রী নিজেই তাকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন