শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

বরিশাল সিটি করপোরেশনের সোয়া ৪শ’ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

পঞ্চদশতম বাজেট ঘোষণা করে রেকর্ড গড়লেন মেয়র কামাল
নাছিম উল আলম : বরিশাল সিটি করপোরেশনের মেয়র আহসান হাবীব কামাল চলতি অর্থবছরের জন্য প্রায় সোয়া ৪শ কোটি টাকার উন্নয়ন ও রাজস্ব বাজেট ঘোষণা করেছেন। গতকাল সকালে নগর ভবনে আহূত এক সংবাদ সম্মেলনে প্যাানেলর মেয়রসহ কাউন্সিলরদের নিয়ে তিনি নতুন অর্র্থবছরের এ বাজেট ঘোষণা করেন। এর আগে নগর পরিষদের সভায় এ বাজেট অনুমোদন করা হয়। ১৮৭৬সালে প্রতিষ্ঠিত অধুনালুপ্ত বরিশাল পৌরসভা ও বর্তমান সিটি করপোরেশনের প্রশাসক, চেয়ারম্যান, ভারপ্রাপ্ত মেয়র ও নির্বাচিত মেয়র হিসেব আহসান হাবীব কামাল এবার পঞ্চদশতম বাজেট ঘোষনা করলেন। যা এযাবতকালে দেশের স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর জন্য এক অনন্য রেকর্ড।
অর্থ বছর শুরু হবার প্রায় দেড় মাস পরে ঘোষিত ৪২৩কোটি ২১লাখ ৬৪হাজার টাকার এ বাজেটে সিটি করপোরেশনের নিজস্ব আয় থেকে ব্যয়ের লক্ষ্যমাত্রা মাত্র ১১৯কোটি টাকার মত। অবশিষ্ট দুই-তৃতীয়াংশ অর্থই সরকারী অনুদানসহ বিভিন্ন প্রকল্প সাহায্য থেকে প্রাপ্তির লক্ষ নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একটি প্রকল্প থেকে ৪০ কোটি টাকা, বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভলপামেন্ট ফান্ড-এর আর্থিক সহায়তায় নবগ্রাম রোড-চৌমহনীতে বহুতল সুপার মার্কেট নির্মানে ২০কোটি টাকা ও নগরীর বিভিন্ন রাস্তা ও ড্রেন নির্মাণে আরো ২০ কোটি টাকার দুটি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। জলবায়ু পরিবর্তন ও অভিযোজন মোকাবেলায় ঝুঁকি বিশ্লেষণ ও সম্ভাব্যতা জরিপ সেবা কার্যক্রমে পরামর্শক নিয়োগ প্রায় ২৫ কোটি টাকার অপর একটি প্রকল্পও চলতি অর্থ বছরের বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে। নগরীর রাস্তাঘাট ও ড্রেন সহ ফুটপাথ নির্মানে সরকারী প্রায় দেড়শ কোটি টাকার দুটি প্রকল্প থেকে চলতি অর্থ বছরে ২০কোটি ২৫লাখ টাকাৎ প্রাপ্তির সহ তা উন্নয়ন প্রকল্পভুক্ত করা হয়েছে এবারের বাজেটে।
আছাড়া নগরীর বিভিন্ন এলাকায় পানি সরবারহ, রাস্তাঘাট উন্নয়ন, ফুটপাথ ও ড্রেন নির্মানেও বিপুল অর্থ বরাদ্দ রাখা হয়েছে চলতি অর্থবছরের বাজেটে। নতুন অর্থ বছরের বাজেটে নগর দারিদ্র হৃাসকরন প্রকল্প, জনস্বাস্থ্য, অবকাঠামো ও নগর পরিবহন ব্যবস্থার উন্নয়ন, জননিরাপত্তা, বিনোদন, সংস্কৃতি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার জন্য খাল খনন ছাড়াও ড্রেন নির্মানের কথা জানিয়েছেন মেয়র তার বাজেট বক্তৃতায়। নগরীতে একটি ট্রাক টার্মিনাল নির্মান, নতুন বাস টার্মিনাল নির্মাণ ও নগর ভবন নির্মাণের প্রকল্প প্রণয়নের কথাও জানিয়েছেন সিটি মেয়র। তবে এসব প্রকল্প বিগত অর্থ বছরের বাজেটেও অন্তর্ভুক্ত থাকলেও অর্থেও যোগান না থাকায় তার বাস্তবায়ন হয়নি। চলতি অর্থ বছওে ট্রাক টার্মিননালের জমি অধিগ্রহণের জন্য অর্থেও সংস্থান হচ্ছে বলে দাবি করেছেন সিটি মেয়র।
পাশাপাশি সিটি মেয়র মহানগরীর নাগরিক সুবিধা উন্নয়নে আরো বেশি সরকারি অনুদান প্রদানের দাবি জানিয়ে তিনি বলেন, আমাদের বরিশাল একটিই। এখানে দল-মত, ধর্ম-বর্ণ, উঁচু-নিচুর কোনো ভেদাভেদ নেই। সিটি মেয়র বলেন, সবচেয়ে ধনী মানুষটি যেমন এ নগরীর নাগরিক, তেমনি গরিব মানুষটিও। তিনি প্রতিটি নগরবাশীকে যার যার অবস্থান থেকে এ নগরীর জন্য কাজ করার আহ্বান জানান। সিটি মেয়র কামাল এনগরীতে সম্প্রীতি ও ঐক্যের মেলবন্ধন তৈরির আহ্বান জানিয়ে এর মাধ্যমেই দারিদ্র বিমোচন সহ নাগরিক সুবিধা সমুহ সম্প্রসারন সহজতর হবে বলে জানান। সিটি মেয়র বলেন, আমরা আমাদের গন্তব্য জানি। সে অভীষ্ট লক্ষ্যে পৌছতে বর্তমান নগর পরিষদ দৃঢ়প্রতিজ্ঞ। আমরা আমাদের স্বপ্নকে চিনি। প্রাচ্যের ভেনিস বরিশালকে দেশের শ্রেষ্ঠ নগরীতে পরিণত করাকেই তার স্বপ্ন বলে উল্লেখ কওে সিটি মেয়র কামাল এক্ষেত্রে সবার সহযোগিতাও কামনা করেন। সবার সম্মিলিত প্রচেষ্টায়ই স্বপ্নের কাছে পৌঁছান সহজতর হবে বলে উল্লেখ করে মেয়র জানান, সাম্প্রতিক প্রবল বর্ষনে নগরীর রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। সাময়িক মেরামত করে নগরবাসীর দুর্ভোগ লাঘবের চেষ্টাও চলছে। তবে আবহাওয়ার পরিবর্তনের সাথেই নগরীর ছোট-বড় সব রাস্তা মেরামতের লক্ষে সব ধরনের আনুষ্ঠানিকতা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে বলে উল্লেখ করেন তিনি। নগরবাশীর পথচলার বর্তমান সংকটকে প্রাকৃতিক দূর্যোগ বলে উল্লেখ করে যতদ্রুত সম্ভব নগরীর ক্ষতিগ্রস্ত সব রাস্তা মেরামতে তার দৃঢ় প্রত্যয়ের কথাও মেয়র জানান গতকালের সাংবাদিক বৈঠকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন