বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-কাউড়াকান্দি নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ

বৈরী আবহাওয়ায় পদ্মা উত্তাল

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বৈরী আবহাওয়া ও পদ্মা উত্তাল হয়ে পড়ায় দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-কাউড়াকান্দি নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।
গোয়ালন্দ ও আরিচা সংবাদদাতা : বৈরী আবহাওয়ার কারণে নদীতে তীব্র ঢেউ সৃষ্টি হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। একই কারণে ফেরি চলাচল মারাত্মক ব্যাহত হচ্ছে। এতে করে দৌলতদিয়ায় নদী পাড়ের অপেক্ষায় আটকে পড়েছে শত শত যানবাহন।
বিআইডব্লিউটিএর পরিবহন ইন্সপেক্টর মো: ফরিদুল ইসলাম জানান, ঝড়ো বাতাসে বুধবার সকাল থেকে উত্তাল পদ্মায় ঢেউয়ের বিশালতায় লঞ্চ চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। যে কোনো ধরনের দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষ সকাল ১০টা থেকে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করে। আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত লঞ্চ চলাচল শুরু করা হবে না বলে তিনি জানান। দীর্ঘ সময় লঞ্চ বন্ধ থাকায় লঞ্চ পারাপার যাত্রীরা দুর্ভোগে পড়েন।
ঘাট-সংশ্লিষ্ট একাধিক সূত্রের সঙ্গে কথা বলে জানা যায়, প্রাকৃকিত দুর্যোগ সেই সাথে ঘাট সমস্যার কারণে যান পারাপার ব্যাহত হচ্ছে। নৌরুটের ফেরিবহরে ১৩টি ফেরি চলাচল করলেও ঝড়ো বাতাস ও ¯্রােতের কারণে ফেরিগুলোর পাটুরিয়া থেকে দৌলতদিয়া আসতে অনেক সময় লাগছে। স্বাভাবিক সময়ে যেখানে ৩৫ থেকে ৪০ মিনিট সময় লাগত, বর্তমানে ১ ঘণ্টা ২০-৩০ মিনিট সময় লাগছে। এতে ফেরি ট্রিপ অনেক কমে গেছে। এছাড়া চারটি ফেরিঘাটের মধ্যে ১ নম্বর ঘাটটি স্থানান্তর করা সম্ভব হয়নি। অপর তিনটি ঘাটের মধ্যে ২ নম্বর ঘাটে তীব্র ¯্রােতের কারণে ফেরি ভিড়তে পারছে না। চালু অপর দু’টি ঘাটের পকেটেও রয়েছে বিভিন্ন সমস্যা। এতে দৌলতদিয়া ঘাটে গাড়িগুলো আটকা পড়ে যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা দুর্ভোগ পোহাচ্ছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত দৌলতদিয়া ঘাট থেকে মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটারজুড়ে নদী পারের অপেক্ষায় আটকে পড়া যানবাহনের সারি সৃষ্টি হয়। আটকে পড়া যানবাহনের মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি।
দৌলতদিয়া ঘাটে কর্মরত বিআইডব্লিউটিসির ম্যানেজার (বাণিজ্য) মো: শফিকুল ইসলাম জানান, ঝড়ো বাতাসে ফেরি সার্ভিস ব্যাহত হওয়ার পাশাপশি নদী পার হতে আসা গাড়ির চাপ অনেক বেড়েছে। তবে যাত্রীবাহী বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় যাত্রী দুর্ভোগ কিছুটা কম হচ্ছে। এতে ঘাট এলাকায় কিছু পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে।
শিবচর উপজেলা সংবাদদাতা জানান, বৈরী আবহাওয়ায় পদ্মা নদী উত্তাল হয়ে ওঠায় শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়া হয়। এতে ফেরিতে যাত্রী চাপ বেড়ে যায়।
বিআইডব্লিউটিএসহ একাধিক সূত্রে জানা যায়,  বৈরী আবহাওয়ায় পদ্মা নদী উত্তাল হয়ে ওঠায় যাত্রী  নিরাপত্তায় বুধবার সকাল থেকে এ রুটের সব লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে ফেরিতে যাত্রী চাপ বেড়েছে। ফেরিগুলো যাত্রীবাহী যানবাহন ও যাত্রীদের অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করে। তবে নদীতে নাব্যতা সঙ্কটের কারণে এ রুটের সব ফেরি সতর্কতার সাথে চলাচল করছে। ঘাট এলাকায় শতাধিক পণ্যবাহী ট্রাক পারাপারে আটকে পড়ে।
বিআইডব্লিউটিসি কাওড়াকান্দি ঘাট ম্যানেজার আ: সালাম বলেন, বৈরী আবহাওয়ার কারণে লঞ্চ বন্ধ থাকায় ফেরিতে যাত্রীদের চাপ ছিল। নদীতে নাব্যতা সঙ্কটের কারণে পারাপারে সময় কিছুটা বেশি লাগলেও আমাদের সব ফেরি সচল রয়েছে। ফেরিতে যাত্রীবাহী যানবাহন অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন