শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

এবারও ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের সিদ্ধান্ত

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কোরবানির দিন থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যেই রাজধানীর কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে রেখেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। কোরবানির জন্য ডিএসসিসি এবার ৫৪৪টি পয়েন্ট নির্দিষ্ট করে দিয়েছে। কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডেই থাকছে নির্দিষ্ট স্পট। ওয়ার্ড ভেদে স্পট সংখ্যা ৯ থেকে ১০টি।
এবারই প্রথম সিটি কর্পোরেশন থেকে পশু জবাইয়ের জন্য কসাই ও ইমাম নির্ধারণ করে দেয়া হয়েছে। তবে কেউ চাইলে নিজস্ব জনবল দিয়েও জবাই করতে পারবেন। প্রতিটি স্পটে একজন করে কসাই ও ইমামের তালিকা দেয়া হবে ঈদের আগে।
কোরবানির দিন বেলা ১২টা থেকে বর্জ্য অপসারণ কাজ শুরু করবে ডিএসসিসি। চলবে ঈদের তৃতীয় দিন পর্যন্ত। ঈদের সময় সিটি কর্পোরেশনের বর্জ্য অপসারণ বিভাগের নিয়মিত কর্মচারীদের ছুটি বাতিল করা হবে।
জানা যায়, কোরবানি উপলক্ষে ডিএসসিসি’র পাঁচ হাজার ২১৬ জন পরিচ্ছন্নতা কর্মী ছাড়াও আরো দেড় হাজার কর্মী নিয়োগ করা হবে। এছাড়া সিবিও, পিসিএসপি’র ভলান্টিয়াররা থাকবেন। এবার ডিএসসিসির সাথে ৮টি ইউনিয়ন যোগ হওয়ায় এর আয়তন বেড়ে গেছে দ্বিগুণেরও বেশি। তাই ডিএসসিসিতে এবার ডেমনা শারলিয়ার স্থায়ী পশুর হাটসহ মোট ১৫টি স্থানে পশুর হাট বসানো হবে। এসব হাটের জায়গাও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে ৪৮ ঘণ্টার মধ্যে।
কাজের অগ্রগতি ও দ্রæত বর্জ্য অপসারণের জন্য নতুন পে লোডার গাড়ি আনা হচ্ছে। এছাড়া টায়ার ডোজার, পানির গাড়ি কন্টেইনার সার্বক্ষণিক প্রস্তুত রাখা হবে। ডিএসসিসি’র উদ্যোগে কোরবানির আগেই ঘরে ঘরে পলিথিন ব্যাগ, সেভলন, বিøচিং পাউডার দেয়া হবে।
এদিকে, নির্দিষ্ট স্থানে পশু কোরবানি ও নির্দিষ্ট জায়গায় বর্জ্য রাখার জন্য ডিএসসিসি’র পক্ষ থেকে পরামর্শ দেয়া হয়েছে। সবার আগে নির্দিষ্ট স্থানের বর্জ্য অপসারণ করা হবে।
ডিএসসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর বখতিয়ার বলেন, আমাদের টার্গেট থাকবে ৪৮ ঘণ্টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা। তবে তার আগেই তা অপসারিত করা হবে। এজন্য যারা কোরবানি দেবেন তাদেরও সহযোগিতা করা প্রয়োজন। নির্দিষ্ট স্থানে কোরবানি করলে আমাদের কাজ সহজ হবে, শহরও পরিষ্কার থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন