শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের ঘনিষ্ঠজনরাও চুপিসারে বাইডেন টিমকে সহায়তা করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২০, ৮:৫৮ পিএম

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের বর্তমান এবং সাবেক অনেক কর্মকর্তাই চুপিসারে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন টিমের সঙ্গে যোগাযোগ করে সহায়তার হাত বাড়িয়ে দিতে শুরু করেছেন। গতকাল বুধবার সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়ে বলেছে, নির্বাচনে ট্রাম্পের পরাজয় স্বীকার না করা এবং নতুন প্রেসিডেন্টকে সহায়তা করতে হোয়াইট হাউজ থেকে পদে পদে বাধার মুখে ট্রাম্পের ঘনিষ্ঠজনরাও যে হতাশ হয়ে পড়ছেন এ তারই লক্ষণ।
যুক্তরাষ্ট্রের জেনারেল সার্ভিসেস এডমিনিস্ট্রেশন এখনও নির্বাচনে বাইডেনের জয় মেনে নেয়নি এবং ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেনি। ফলে বাইডেন ও তার ট্রানজিশন টিম ফেডারেল এজেন্সিগুলোর সঙ্গে যোগাযোগ, নতুন প্রশাসনে কর্মকর্তা নিয়োগে প্রয়োজনীয় তহবিল এবং গোপন গোয়েন্দা তথ্য পাওয়া থেকেও বঞ্চিত।
এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা বাইডেন টিমের সঙ্গে হোয়াইট হাউজের ভেতর থেকে কর্মকর্তাদের অনানুষ্ঠানিক যোগাযোগ হওয়ার কথা সিএনএন-কে জানিয়েছেন।
ওই কর্মকর্তা বলেন, “এতে আমাদের সমস্যায় পড়ার কিছু নেই। এটি শুধুই সহযোগিতা করার প্রস্তাব। তারা জানে আমরা কী বলতে চেয়েছি, আর আমরা কোনটা করতে বা বলতে পারব আর কোনটা পারব না।”
ট্রাম্প প্রশাসনের সাবেক এক কর্মকর্তা সিএনএন’কে বলেছেন, তারা বাইডেন টিমের সঙ্গে এই যোগাযোগকে দলীয় বিবেচনার ঊর্ধ্বে দেশের জন্য দায়িত্ব পালনের অংশ হিসেবেই দেখছেন।
ট্রাম্পের অনিয়ম এবং অনাচারের কারণে কয়েক মাস আগে হোয়াইট হাউজ ছেড়ে যাওয়া এক কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে বুধবার সিএনএনকে জানান, তিনি নিজে এবং বর্তমানে কর্মরত কয়েকজনের প্রচণ্ড আগ্রহ রয়েছে বাইডেন টিমকে সর্বাত্মক সহায়তার।
আরেকজন পদস্থ কর্মকর্তা বলেছেন, যে কোন চাপ আসুক না কেন, আমরা বাইডেনের পক্ষে থাকবো। কারণ, আমেরিকানরা তাকে নির্বাচিত করেছেন। সংবিধান অনুযায়ী তিনিই হবেন পরবর্তী প্রেসিডেন্ট। শত ঝামেলা করেও ২০ জানুয়ারির শপথ ঠেকানো সম্ভব হবে না।
বাইডেন টিমের একজন সিনিয়র এডভাইজার হোয়াইট হাউজের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণের আগ্রহের কথা স্বীকার করে জানিয়েছেন যে, অনেকেই ই-মেল করেছেন তাদের সম্মতি জানিয়ে। বাইডেনের নির্বাচনী প্রচার টিমের ডেপুটি ম্যানেজার কেটি বেডিংফিল্ড বলেন, প্রচলিত রেওয়াজ অনুযায়ী ক্ষমতা গ্রহণের ক্ষেত্রে হোয়াইট হাউজের সাবেক ও বর্তমান কর্মকর্তারা সহযোগিতা দেবেন-এটিই স্বাভাবিক। কিন্তু স্বাচ্ছন্দ্যে সেই সুযোগ পাচ্ছেন না ট্রাম্পের কারণে-যা অবিশ্বাস্য একটি ঘটনা। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন