ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

রাস্তা রেখে বাড়ি নির্মাণ করতে হবে

সচিবালয়ে স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

আবাসিক এলাকায় রাস্তা রেখে বাড়ি নির্মাণের পরিকল্পনা ডিটেইলড এরিয়া প্ল্যানে (ড্যাপ) রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী ও ড্যাপের আহবায়ক মো. তাজুল ইসলাম। গতকাল রোববার সচিবালয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের নেতাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন। স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আবাসিক এলাকাগুলো হোলসেল (সব গুলোই) খারাপ আছে এ কথা আমি বলতে পারবো না। আমাদের যে সমস্ত বাড়িঘর আছে অথবা বাড়িঘর হবে সেগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে রাস্তা লাগবে। রাস্তা না থাকলে বাড়ি করে বের হবেন কি করে। রাস্তা যে পরিমাণ আছে সে পরিমাণ বাড়িঘর হতে হবে।

তিনি বলেন, একতলায় একটি বাড়ি দুই তলায় আরেকটি এবং এভাবে ৩০ তলায় ৩০টি বাড়ি হলো। ৩০টি বাড়ি থেকে যখন মানুষ বের হবে তখন তার জন্য জায়গা লাগবে। এভাবে বহুতল ভবন থেকে একাধিক বাড়ি থেকে মানুষ বের হলে রাস্তা যদি না থাকে তাহলে ঘরে বসে থাকতে হবে। রাস্তা রেখেই বাড়ি নির্মাণ করতে হবে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা একটা পরিকল্পনার পর্যায়ে আছি। আমি এখন স্ট্রেট ফরোয়ার্ড বলতে পারবো না রাস্তা করতে গিয়ে সব বাড়ি ভেঙে ফেলতে হবে অথবা নতুন বিল্ডিং করতে দেবো না, এ কথা না। যতগুলো অপশন আছে সব আমরা কাজে লাগাবো। যেমন আন্ডার পাস, ওভার পাস করার কথা চিন্তা করছি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, আমরা পৃথিবীতে এক নম্বর ঘণবসতিপূর্ণ দেশ। আমার কাছে থাকা তথ্য হচ্ছে সেকেন্ডে আছে চায়না। সবকিছু মিলিয়ে কারো সঙ্গে তুলনা করা সম্ভব নয়। কিভাবে অলটারনেটিভ করা যায়, ফুটপাত দিয়ে হাঁটা ও দোকানও কিভাবে একইসঙ্গে চালানো যায় সেটি নিয়েও পরিকল্পনা করতে হবে। আমরা কাউকে কষ্ট দেওয়া বা কাউকে অসম্মান করার জন্য এটি করছি না। আমরা স্পেশাল প্ল্যানিংয়ের ব্যাপারে একমত হয়েছি। আমরা একটা প্ল্যান বানাবো। এটার ডাটা ব্যাংকে স্টোরেজ করবো। তাহলে আমাদের জন্য কাজগুলো সহজ হবে।

এ সময় উপস্থিত ছিলেন, রাজউক চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম, স্থপতি ইনস্টিটিউটের সভাপতি জালাল আহমেদ, ফেলো স্থপতি ইকবাল হাবিব, সহ-সভাপতি এহসান খান, সম্পাদক ড. ফরিদা নিলুফারসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন