ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউইয়র্কের সাবেক মেয়র ডিনকিন্স আর নেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০২০, ১:০৮ পিএম

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরের সাবেক ও একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়র ডেভিড ডিনকিন্স মারা গেছেন। তিনি নিউইয়র্ক নগরের ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত মেয়র ছিলেন। নিউইয়র্ক নগরের ইতিহাসে একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়র ছিলেন তিনি। সোমবার (২৩ নভেম্বর) বার্ধক্যজনিত কারণে তিনি ম্যানহাটানাস্থ তার বাসায় পরলোকগমন করেছেন বলে নিশ্চিত করেছে নিউইয়র্ক সিটি পুলিশ। তার বয়স হয়েছিল ৯৩ বছর। তিনি নিউইয়র্ক সিটির ১০৬তম মেয়র ছিলেন। খবর ইউএনএ’র।

জানা গেছে, ১৯২৭ সালের ১০ জুলাই যুক্তরাষ্ট্রের নিউজার্সী অঙ্গরাজ্যের ট্রেনটন সিটিতে জন্মগ্রহণ করেন ডেভিড ডিসকিন্স। পরে হাওয়ার্ড ইউনিভার্সিটি ও ব্রুকলীন ল স্কুল থেকে লেখাপড়া শেষ করেন। তারপর ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত নিউইয়র্ক সিটিতে মেয়রের দায়িত্ব পালন করেন। তার দায়িত্ব পালনকালীন সময়ে নিউইয়র্ক সিটির আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি ছিলো। তিনি দক্ষতার সাথে সেই পরিস্থিতি মোকাবেলা করেন এবং জয়ী হন। তার সময়কালে নিউইয়র্ক সিটিতে মুসলমানদের দুই সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর ও পবিত্র ঈদুল আযহার রাস্তায় পার্কিং সুবিধা শুরু হয় বলে জানা গেছে।

এছাড়া ডেভিড ডিনকিন্স তার দীর্ঘ জীবনের বিভিন্ন সময়ে ম্যানহাটান বরোর ২৩তম প্রেসিডেন্ট, নিউইয়র্কের অ্যাসেম্বলী ডিষ্ট্রিক্ট ৭৮ এর অ্যাসেম্বলীম্যান ছিলেন। তিনি ডেমোক্র্যাট দলীয় রাজনীতি করতেন।

নিউইয়র্কের সাবেক গভর্নর ডেভিড প্যাটারসনও যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান-আমেরিকান গভর্নর ছিলেন। তিনি বলেন, ডেভিড ডিনকিন্স একজন ঐতিহাসিক মেয়র। তিনি দেখিয়েছিলেন, একজন প্রথম কৃষ্ণাঙ্গ প্রার্থী হয়েও সবার সমর্থন নিয়ে কী করে মেয়র হতে হয়। ডেভিড ডিনকিন্সের প্রথম চিফ অব স্টাফ কেন সানশাইন বলেন, ডেভিড ডিনকিন্স খুব মর্যাদাসম্পন্ন ব্যক্তি ছিলেন। তিনি ভদ্রভাবে শ্রেণি মেনে চলতেন, যা সচরাচর দেখা যায় না। খবর ইউএনএ’র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন