ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিল্লিতে শাহিনবাগের ‘দাদি’ বিলকিস বানু আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

ভারতের রাজধানী দিল্লিতে গত ফেব্রুয়ারি মাসের সিএএ বিরোধী আন্দোলনের অন্যতম মুখ ছিলেন তিনি। স্থান পেয়েছেন টাইম ম্যাগাজিনে প্রকাশিত ২০২০ সালের ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায়। এবার সেই ‘শাহিনবাগের দাদি’ বিলকিস বানুকে আটক করেছে পুলিশ। কারণ, দিল্লিতে কৃষক বিদ্রোহে শামিল হতে গতকাল দিল্লি-হরিয়ানা সীমান্তে গিয়েছিলেন তিনি। বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনকারী কৃষকদের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে দিল্লি পুলিশ তাকে আটক করে।
৮২ বছরের বিলকিস বানু গত বছর কনকনে ঠান্ডায় রাতভর অবস্থান নিয়ে বসে থাকেন দিল্লির শাহিনবাগে। একটাই দাবি, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল বাতিল করতে হবে। তারপর একে একে তার সঙ্গে যোগ দেন হাজার হাজার মহিলা। তাকে কেন্দ্রের বিজেপি সরকারের একাধিক নেতা-মন্ত্রীরা লোভী, টাকার জন্য আন্দোলনে বসা মহিলা হিসাবে কটাক্ষ করেছিলেন।
কয়েকদিন আগেও কৃষক আন্দোলনে যোগ দেয়া এক বৃদ্ধার সঙ্গে তাঁকে গুলিয়ে ফেলে টুইটারে কদর্য ভাষায় আক্রমণ করেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। লেখেন, ‘এঁকে তো ১০০ টাকার বিনিময়েই পাওয়া যায়’। যা নিয়ে প্রবল বিতর্কের মুখে পড়তে হয় কঙ্গনাকে। এবার সত্যি সত্যি কৃষক বিদ্রোহে দেখা মিলল ‘শাহিনবাগের দাদি’র।
বিলকিস বানু গতকাল বলেছেন, ‘আমরা চাষির মেয়ে। আমাদের কথা শুনতে হবে সরকারকে’। তাকে আটক করে গাড়িতে তোলার সময় ব্যাপক হই-হট্টগোল হয় দিল্লি-হরিয়ানা সীমান্তে। এদিকে, কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযানে তিনজন কৃষকের মৃত্যু হয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
গোলাম কাদের ২ ডিসেম্বর, ২০২০, ২:১৫ এএম says : 0
এটা সরকারের স্বৈরাচারী নীতির বহিঃপ্রকাশ
Total Reply(0)
Shafiqul Islam ২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ পিএম says : 0
গোলাম কাদের এর মন্তব্যের সাথে সহমত পোষণ করছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন