ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জনসমক্ষে করোনা ভ্যাকসিন নেবেন ওবামা-বুশ-ক্লিনটন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

করোনার মহামারীতে সবার নজর এখন ভ্যাকসিনের দিকে। কার ভ্যাকসিন আগে আসছে, কোন ভ্যাকসিন কতটা কার্যকরী, সবাই তা জানতে উদগ্রীব। কিন্তু, সেই ভ্যাকসিন নেওয়ার প্রশ্নে জনমনে ধন্দ বেড়েছে। এমন পরিস্থিতিতে সামনে এগিয়ে এসেছেন তিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। বারাক ওবামা, জর্জ ডাব্লিউ বুশ ও বিল ক্লিনটন সর্বসমক্ষে ক্যামেরার সামেন কোভিড ভ্যাকসিন নেবেন।

আদতে ভ্যাকসিন কার্যকর হবে কি না, করোনার হাত থেকে রক্ষা পেতে গিয়ে আবার ভ্যাকসিনের জেরে অন্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাবে কি না, এমন একাধিক প্রশ্ন মার্কিনিদের মনে ঘুরপাক খাচ্ছে। ফলে, টিকাদান শুরু হলেও বাস্তবিক কত জন তা নিতে আগ্রহ দেখাবেন এ নিয়ে ট্রাম্প প্রশাসনও সন্দিহান। তিন সাবেক মার্কিন প্রেসিডেন্টকে চোখের সামনে টিকা নিতে দেখলে, আম-আদমিও ভরসা পাবেন। আত্মবিশ্বাস বাড়বে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অথোরিটি টিকায় একবার অনুমোদন দিলেই আমেরিকায় টিকাদান শুরু হবে। সেই অভিযান সফল করতেই ক্যামেরার সামনে দাঁড়িয়ে টিকা নেয়ায় আগ্রহ দেখিয়েছেন তিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। তবে, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ভ্যাকসিনের ডোজ নেবেন কি না, সে বিষয়ে কিছু জানা যায়নি।

রাশিয়ায় গণহারে টিকাদান আগামী সপ্তাহেই শুরু হবে। গণহারে না হলেও, চিকিৎ‌সক, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে কোভিডে গুরুতর অসুস্থদের আগে ভ্যকাসিন দেয়ার ব্যবস্থা করবে ব্রিটেন। তবে, আমেরিকা৥ এখনও টিকাকরণের দিনক্ষণ ঘোষণা না করলেও নতুন বছরের শুরু থেকেই সাধারণ মানুষের মধ্যে গণহারে টিকাদান কর্মসূচি চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রোজ কোভিডে মৃত্যুমিছিল দেখতে অভ্যস্ত মার্কিনিরা বাঁচার পরশপাথর খুঁজতেই ভ্যাকসিন গবেষণার দিকে বিপুল আগ্রহে তাকিয়ে ছিলেন।

এদিকে, আমেরিকায় এই প্রথম রেকর্ড একদিনে ৩ হাজার ১০০ মৃত্যু, দৈনিক আক্রান্ত ছাড়াল ২ লাখ! আমেরিকায় করোনা যে ফের ভয়ানক আকার নিতে চলেছে, মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা সে বিষয়ে বারে বারে সতর্ক করে চলেছেন। ইউরোপের দেশগুলোর পাশাপাশি সেখানেও গত কয়েক মাস ধরে সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। সেইসঙ্গে ফিরছে দুঃসহ মৃত্যুমিছিলের স্মৃতি। সরকারি রেকর্ড বলছে, গত ২৪ ঘণ্টায় আমেরিকায় কোভিড আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৩,১০০ জন। আমেরিকায় প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর থেকে এ পর্যন্ত এত বিপুল সংখ্যক মৃত্যু হয়নি। সেইসঙ্গে দৈনিক সংক্রমণ এক লাখের আশপাশে ঘোরাফেরা করতে করতে একধাক্কায় এদিন ২ লাখের গণ্ডি অতিক্রম করেছে। দৈনিক আক্রান্তের অর্ধেককেই আবার হাসপাতালে ভর্তি করতে হয়েছে। করোনার এই বাড়বৃদ্ধিতেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন আরও বড় বিপদ অপেক্ষা করে রয়েছে। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Habib ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৬ এএম says : 0
Three Terrorist in one picture.
Total Reply(0)
Jaker ali ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
মনে হচ্ছে তিন বন্ধু,কিন্তুু এরা এক সময় আমেরিকার সরকার প্রধান,এদের মধ্যে দেখেন কোন ভেদা ভেদ নেই।
Total Reply(0)
Babul ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
তিন কিংবদন্তি
Total Reply(0)
Yusuf samin ৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৯ এএম says : 0
Very good leader, wish them hedayat
Total Reply(0)
মোহাম্মদ মোশাররফ ৫ ডিসেম্বর, ২০২০, ৮:৩৩ এএম says : 0
েএটা ভালো দেশের মানুষ উৎসাহিত হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন