ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অযোধ্যায় মসজিদ নির্মাণ : সরকার মনোনীত প্রার্থী নিয়োগের আবেদন খারিজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য প্রতিষ্ঠিত ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্টে সরকারী মনোনীত প্রার্থীদের অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে একটি জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট ৯ নভেম্বর ২০১৯ সালে রাম জন্মভ‚মি-বাবরি মসজিদ ঐতিহাসিক মামলার রায়দান করেছিল।
পাঁচ একর জমি সুন্নি কেন্দ্রীয় ওয়াকফের হাতে দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট এবং অযোধ্যায় একটি মসজিদ নির্মাণের বোর্ড গঠনেরও নির্দেশ দেওয়া হয়। উত্তরপ্রদেশের দু’জন আইনজীবী একই ভিত্তিতে অযোধ্যাতে মসজিদ নির্মাণ ও অন্যান্য কার্যক্রমের জন্য কেন্দ্রীয়ভাবে প্রতিষ্ঠিত ট্রাস্টে কেন্দ্রীয় ও উত্তরপ্রদেশ সরকারের সুন্নি মুসলিম মনোনীত প্রার্থীদের নিয়োগ চেয়ে আদালতে আবেদন জানান। সেই মামলা অনুসারে, তিনজন সরকার মনোনীত প্রার্থীদের শ্রী রাম জন্মভ‚মি তীর্থ ক্ষেত্রের জন্য রাখা হয়েছিল।
সুপ্রিম কোর্ট কেন্দ্রটিকে মন্দিরটি নির্মাণের জন্য তিন মাসের মধ্যে একটি ট্রাস্ট গঠনের নির্দেশ দিয়েছিল, কিন্তু মুসলমানদের বরাদ্দকৃত পাঁচ একর জমির জন্য এ জাতীয় কোনও নির্দেশ জারি করা হয়নি। আদালত বলেছিল যে জমিটি ব্যবহারের জন্য সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড স্বাধীনতা পাবে।
আবেদনে বলা হয়েছে, জনগণের শান্তি বজায় রাখতে এবং ট্রাস্টের তহবিলের অপব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য কঠোর নজরদারি ও তদারকি করার জন্য অযোধ্যার বিভিন্ন বাসিন্দা কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কিছু প্রতিনিধিত্ব চান। আবেদনে আরও বলা হয় যে, কেন্দ্রীয় শৃঙ্খলা রক্ষায় জনগণের শৃঙ্খলা বজায় রাখতে এবং কোনও ত্রুটি যাতে না ঘটে এবং তহবিলের অপব্যবহার বা অপব্যবহার না হয় তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির কাছে ট্রাস্টের কাজ সম্পর্কিত সমস্ত তথ্য রয়েছে। এই আবেদনই এদিন নাকচ করে সুপ্রিম কোর্ট। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
MD Abul Hasan ৫ ডিসেম্বর, ২০২০, ৮:২৭ এএম says : 0
গজব পরিবে মুদির উপর
Total Reply(0)
Kamal Ahmed ৫ ডিসেম্বর, ২০২০, ৮:২৭ এএম says : 0
মুদি ধ্বংস হবে
Total Reply(0)
Kabir Hossain ৫ ডিসেম্বর, ২০২০, ৮:২৮ এএম says : 0
এমন একদিন সময় আসবে যেখানে রাম মন্দিরের কোন চিহ্ন থাকবে না
Total Reply(0)
Guljar Ahmed Talukder ৫ ডিসেম্বর, ২০২০, ৮:২৮ এএম says : 0
জবরদখল করে আর যাইহোক ধার্মিক হওয়া যায়না
Total Reply(0)
Md Abdul Alim Bappi ৫ ডিসেম্বর, ২০২০, ৮:২৯ এএম says : 0
বাবরী মসজিদের জায়গায় রামমন্দিরের ভিত্তিপ্রস্থর করে বিশ্বমুসলিমের কলিজায় ছুরিকাঘাত করেছে মোদি। আজ নয় কাল এ মসজিদ পুনরোদ্ধার করা হবে ইনশাআল্লাহ
Total Reply(0)
Rabbi ৫ ডিসেম্বর, ২০২০, ৯:০৪ এএম says : 0
Hello Hindu people who is RAM? When was RAM born?
Total Reply(0)
a aman ৫ ডিসেম্বর, ২০২০, ৭:১৬ এএম says : 0
who is raam ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন