মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিল দুটি হতে পারে দর্শনীয় স্পট

মহসিন রাজু : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২০, ১২:০২ এএম

বগুড়া সদরের শাখারিয়া ইউপির দুটি বিশাল আকারের খাস বিল এখন খনন ও সংস্কারের অভাবে হারিয়ে যেতে চলছে। বছরের পর বছর পলি জমে জমে এই বিল দুটিতে শুকনো মওশুমে চাষাবাদ হচ্ছে। অথচ এই বিল দুটিকে সংস্কার ও খনন করলে সারা বছর পানিতে টইটম্বুর থাকতো। সেই সাথে এগুলো হতো বগুড়ার দর্শনীয় পর্যটন স্পট।
জানতে চাইলে শাখারিয়া ইউপি চেয়ারম্যান কামরুল হুদা উজ্জ্বল জানান, বগুড়ায় যে কয়টি বড় আকারের বিল ও জলাশয় আছে তার মধ্যে শাখারিয়ার বিল ডাংগা এবং বিল নুরুইল বৃহত্তম। এর মধ্যে বিল ডাংগার আয়তন ৭৩ একর ও বিল নুরুইলের আয়তন ১৫৭ একর। বর্ষাকালে অবশ্য এই বিল দুটির আয়তন ৪/৫ গুণ বৃদ্ধি পায়। তখন বিল নুরুইলে চলাচল করে অজস্র নৌকা। বিল দুটি মৎস্য বিভাগের অধিনে দেখভাল করা হয়।
অন্যদিকে জেলা পরিষদের অধীনে প্রতিবছর বিল দুটিকে লিজ দেয়া হয় বিধায় ইউনিয়ন পরিষদের পক্ষে তেমন কিছু করা সম্ভব হয় না। অন্যদিকে বিলদুটির আশেপাশে বসবাসকারী স্থানীয়রা জানান, এক সময় এই বিল দুটির মাছ দিয়েই বগুড়া ও আশেপাশের কিছু জেলার মাছের চাহিদা।
বিশেষ করে বিল ডাংগার মওয়া ( মলা) করতি মাছ ও বিল নুরুইলের শোল ও গজার মাছের খ্যাতি ও চাহিদা ছিলো দেশজোড়া। তাদের দাবি দ্রুততম সময়ের মধ্যে বিল দুটি সরকারিভাবে খনন ও সংস্কারের মাধ্যমে ধ্বংসের হাত থেকে রক্ষা পায়। বিল দুটি রক্ষা পেলে এগুলো হয়ে উঠবে দর্শনীয় পর্যটন স্পট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন