শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের আগুনে পুড়ল নোয়াখালী ভবন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের কেবি রুদ্ররোডের নোয়াখালী ভবনে প্লাস্টিক কারখানায় ফের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার রাত পৌনে ৩টায় ভয়াবহ এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরে পাঁচ ঘন্টা চেষ্টার পর গতকাল সকাল পৌনে ৯টায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ১৫টি ইউনিট আগুন নেভাতে সক্ষম হয়।
তবে এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও চারতলা এ ভবনের কমপক্ষে ২৫ থেকে ৩০টি প্লাস্টিক কারখানা ও গুদামের মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। গভীর রাতে অগ্নিকান্ডের ঘটনায় গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ভবনের ঘুমন্ত লোকজন দিগিবদিক ছুটোছুটি করে ছাদের ওপর দিয়ে পালিয়ে প্রাণ বাঁচান। আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা ও আতঙ্কে আশেপাশের ভবনের লোকজন বিনিদ্র রাত কাটান।
প্রত্যক্ষদর্শী নোয়াখালী ভবনের একটি প্লাস্টিক কারখানার শ্রমিক খোকন জানান, গত রাতে তিনি ওই ভবনের চারতলায় ঘুমিয়ে ছিলেন। গভীর রাতে বৈদ্যুতিক ট্রান্সমিটার বিস্ফোরণের বিকট শব্দ ও লোকজনের চিৎকারে তার ঘুম ভেঙে যায়। ঘুম থেকে উঠে দেখেন ভবনের সামনের দিকে আগুনের ভয়াবহ লেলিহান শিখা ও ধোঁয়া। ওই সময় তিনিসহ আরও কয়েকজন দৌঁড়ে ছাদে উঠে পাশের ভবনের ছাদে লাফিয়ে পালিয়ে যান। দূর থেকে চেয়ে দেখেন ভবনের নিচতলা থেকে চারতলা পর্যন্ত প্লাস্টিকের কাঁচামাল ও প্লাস্টিকের তৈরি বিভিন্ন মালামাল পুড়ে কাঁচামালের পোড়া গন্ধ ছড়িয়ে পড়ছে। তিনি জানান, এ ভবনে কমপক্ষে ২৫ থেকে ৩০টি প্লাস্টিকের কাঁচামাল ও মালামাল তৈরির সামগ্রী রয়েছে। গুদামে বস্তায় বস্তায় প্লাস্টিকের দানা ছিল।
গতকাল সরেজমিন নোয়াখালী ভবনে গিয়ে দেখা যায়, আগুন নিভে গেলেও এখনও চারতলা ভবনের বিভিন্ন কক্ষ থেকে ধোঁয়া বের হচ্ছে। আগুনে ভবনের দরজা, জানালা পুড়ে গেছে। কোথাও কোথাও ছাদের কার্নিশ ভেঙে পড়ে আছে। ভবনের বিভিন্ন কক্ষে প্লাস্টিকের সামগ্রী তৈরির ভারী মেশিন পড়ে আছে।
নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় বাসিন্দাদের কয়েকজন জানান, এ ভবনটি বহু বছরের পুরনো। ভবনটিতে অনেকগুলো কারখানার মালিক ভবন মালিককে ভাড়া না দিয়ে দখল করে আছেন। ইতোপূর্বে প্রভাবশালীদের কেউ কেউ ভবনটি দখল করে নিতে চেয়েছেন। তারা বলেন, এ ভবনটিতে অগ্নিকান্ড নাশকতাও হতে পারে।
এদিকে, ফায়ার সার্ভিস তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেনি। এছাড়া এই অগ্নিকান্ড বৈদ্যুতিক ট্রান্সমিটার বিস্ফোরণে নাকি নাশকতা তা তদন্তের পর বলা যাবে বলে জানান কর্তব্যরত ফায়ারকর্মীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ দুলাল মিয়া ১২ ডিসেম্বর, ২০২০, ৪:৪৩ এএম says : 0
এইটা অবশ্যই বর্তমানে আওয়ামী লীগ ছাড়া আর কেউ করবে না যেমন বস্তিতে সরকারের মদদে আগুন ধরিয়ে দেয় পরে সাহায্যের হাত বাড়িয়ে দেন। অন্যথায় শুধু কি বস্তিতে আগুন লাগে আর কোথায় ও লাগতে পারে না। আর বড় বড় মেইল ফেকটরির মালিকেরা ও সেটা করে লোন নিয়ে যায় বেংকের থেকে সেখান থেকে আধা মেইলের কারখানায় খরছ করে আর আধা দিয়ে নিজে অন্য কারে নামে বাড়ি গাড়ি করে পরে মেইলে বা কারখানায় আগুন ধরিয়ে দেয়। এইটা সোনার বাংলায় চলে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন