শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মানবতাবিরোধী ট্রাইবুনালে বিএনপির বিচার হওয়া উচিত

ভিডিও কনফারেন্সে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ওসেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি জন্মলগ্ন থেকে ক্ষমতার মোহে ধারাবাহিকভাবে যে মানবতাবিরোধী অপরাধ করে আসছে, তার জন্য তাদের মানবতাবিরোধী ট্রাইবুনালে বিচার হওয়া উচিত। তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধে ইনডেমিনিটি আদেশ জারি করা, জেলহত্যা, গ্রেনেড হামলা, আগুনে পুড়িয়ে মানুষ হত্যা করাসহ এমনকোন জঘন্য কাজ নেই যা বিএনপি করেনি। জন্মলগ্নথেকে ক্ষমতার লোভে ধারাবাহিক ভাবে তারা মানবতা বিরোধী আপরাধ তারা করে আসছে। জনগণ মনে করে মানবতা বিরোধী অপরাধ ট্রাইবুন্যালে তাদেরও বিচার হওয়া উচিত।
গতকাল বগুড়া জেলার আদমদিঘী উপজেলা আওয়ামী লীগের দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। তিনি সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্মেলনে যুক্ত হন। বিএনপিকে দেশের রাজনীতিতে মাস্তান চক্রের জনক মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির অতীত ষড়যন্ত্রের ইতিহাস, তাদের হাতে রক্তের দাগ, পোড়া মানুষের গন্ধ। এদেশের রাজনীতির ইতিহাসে মাস্তান তন্ত্রের জনক বিএনপিবিএনপির দলের মধ্যে গণতন্ত্র নেই। তারা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে কি করে।

দলীয়নেতাকর্মীদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, একটি বড় দলে রাজনৈতিক নেতৃত্বের প্রতিযোগীতা থাকবে। কিন্তু এই প্রতিযোগীতা হতে হবে সংগঠনিক নিয়ম নীতিমেনে। কোন ভাবেই দলকে প্রশ্নবৃদ্ধ করে কোন কাজ করা যাবে না। কারণ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দলের শৃঙ্খলার বিষয়ে কঠোর। দলের শৃঙ্খলা না মানলে তাকে দল ছাড় দিবে না।

তিনি বলেন, নিজের আবস্থান করতে পকেট কমিটি করা যাবে না। দলকে সংগঠিত করতে ত্যাগিদের নিয়ে কমিটি গঠন করতে হবে। কোন চাঁজাবাজ, দুর্নীতিবাজদের নিয়ে কমিটি করা যাবে না।

আদমদিঘী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কুদরত ই ইলাহীর সভাপতিত্বে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাজিবুল আলম রিপু প্রমুখ উপস্থিত ছিলেন।

কর্ণফুলী ‘বঙ্গবন্ধু’ টানেলের দ্বিতীয় টিউব খনন শুরু
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম বন্দরের ধারক কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান টানেলের দ্বিতীয় টিউবের নির্মাণকাজ শুরু হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের প্রথম এই টানেলের দ্বিতীয় ও শেষ টিউবের বোরিং কার্যক্রম উদ্বোধন করেন।

চীনের সাংহাই শহরের আদলে দেশের বাণিজ্যিক রাজধানী বন্দরনগরী চট্টগ্রামকে ‘ওয়ান সিটি, টু-টাউন’ মডেলে গড়ে তুলতে মহানগরী ও দক্ষিণ চট্টগ্রামের মধ্যে সংযোগ স্থাপনে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের উদ্যোগ নেয় সরকার।

তিন দশমিক ৪ কিলোমিটার দৈর্ঘ্যরে মূল টানেল ছাড়াও পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক এবং আনোয়ারা প্রান্তের ৭২৭ মিটার একটি ওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে প্রায় ১০ হাজার কোটি টাকার এই প্রকল্পে। ইতোমধ্যে এ মেগা প্রকল্পের প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে।

টানেল প্রকল্পের পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদ সাংবাদিকদের জানান, আনোয়ারা প্রান্ত থেকে চট্টগ্রাম প্রান্তে টানেলের দ্বিতীয় টিউব নির্মাণকাজ শুরু হয়েছে। প্রথম টিউব থেকে ১২ মিটার দূরে নির্মাণ করা হবে দ্বিতীয় টিউব। তিনি বলেন, আগামী এক বছরের মধ্যে দ্বিতীয় টিউবের খননকাজ শেষ করার লক্ষ্য নিয়ে আমরা শুরু করেছি। তবে এটি নদীর তলদেশের কাজ হওয়ায় সময় বেঁধে দেয়া কঠিন। প্রথম টিউব তৈরির কাজ আগস্টের শুরুতে শেষ করেছি। টানেলের দুই পাশের সংযোগ সড়কের কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। পুরো কাজ শেষ হলে এই টানেলের ৪ লেন দিয়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে গাড়ি চলাচল করতে পারবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন