বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

অনুনিবন্ধ

জয় আমাদের হবেই

সুলেখা প্রয়াসী | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

পঞ্চাশে পা দিচ্ছে বাংলাদেশ। বীর মুক্তিযোদ্ধা, লক্ষ শহীদ, লক্ষ মা-বোনের সম্ভ্রম, তাদের অদম্য সাহস ও আত্মত্যাগে অর্ধশত বছর আগে ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে মহান বিজয়ের মাধ্যমে পৃথিবীর বুকে অঙ্কিত হয় বাংলাদেশ নামের একটি স্বাধীন ভূখন্ডের মানচিত্র। এই বাংলাদেশ জন্ম নেয়ার পেছনে যারা দিয়েছেন সব কিছু তারাই আমাদের মা, বীর যোদ্ধা, আমাদের প্রিয়জন, আমাদের আপনজন। বিনম্র শদ্ধার সাথে স্মরণ করছি তাদের। ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবের আগুনঝরা ভাষণে এদেশের মানুষ এক হয়েছিল। ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে আমরা পেয়েছি ১৬ ডিসেম্বর, আমাদের বিজয় দিবস। এ বিজয় আমাদের শিখিয়েছে কীভাবে আত্মত্যাগের বিনিময়ে সামনে এগিয়ে যেতে হয়। এ বিজয় শুধু পতাকা আর একটি স্বাধীন ভূখন্ডের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এটি বৈষম্যহীন দেশ গঠনের প্রেরণা। বিজয় আমাদের শেখায় দেশকে গড়তে হবে আদর্শের মূলনীতি দিয়ে। যে লক্ষ্যে এতো আত্মত্যাগ সেই লক্ষ্য যেনো বাস্তবায়িত হয়। কোনো অপশক্তি যেনো বাধা হয়ে না দাঁড়ায়।

পাকিস্তান বাহিনীর হাত থেকে মুক্তি পেলেও বিজয়ের পর থেকে অর্ধশত বছরে এসেও দেখি বিভিন্ন সময় বিভিন্ন রাজনৈতিক সংগঠন দ্বারাই সমাজের মানুষ বেশি নিপীড়িত হয়েছে, এখনো হচ্ছে। আমরা পরাধীনতার শৃঙ্খল ভাঙ্গতে পেরেছি, কিন্তু সেই স্বাধীনতা, সেই বিজয়ের স্বাদ এখনো শতভাগ পাইনি। প্রতিদিন শুনতে হয় খুন, গুম, আহাজারী, অন্যায়-অত্যাচারের কথা, চাঁদাবাজি- টেন্ডারবাজির কথা। শুনতে হয় ধর্ষণের কথাও। এখনো এদেশে সুবিচার প্রতিষ্ঠিত হয়নি, আর গণতন্ত্র! সে যেনো মুখ থুবড়ে পড়েছে। ভাষার জন্য, স্বাধীনতা পাওয়ার জন্য, বিজয় অর্জন করার জন্য যারা লড়েছিল সেই মানুষগুলো আজ মুক্তভাবে কথা বলার স্বাধীনতা হারিয়েছে। হারিয়েছে প্রাপ্য অধিকার। অন্যদিকে ন্যায় বিচারের আশায় মানুষ ঘুরছে দ্বারে দ্বারে। বেকারত্ব, মাদকাসক্তি আর হতাশায় ডুবে গেছে যুব সমাজ, প্রায় সর্বত্র চলছে যৌতুক, নারী নির্যাতনের মতো ঘটনা। দুর্নীতি আর মূল্যবোধের অবক্ষয় যেনো প্রতিযোগিতা করে চলছে। আমরা ভুলে গেছি লক্ষ প্রিয়জনের আত্মত্যাগের কথা, আমরা বেরিয়ে এসেছি মুক্তিযুদ্ধের মূলনীতি থেকে। ১৬ ডিসেম্বর আসলেই শুধু আমাদের মনে পড়বে বিজয়ের কথা, সংগ্রামের কথা। এটা নিশ্চয় কারো কাম্য হতে পারে না।

তবুও স্বপ্ন জাগে চোখে, মেঘেরা হেসে ওঠে রাঙা সূর্যের হাসিতে। আমরা সবাই আলোর পথে চলতে চাই তারা হয়ে জ্বলতে চাই। সংঘাতের ব্যারিকেড ভেঙ্গে মানুষ দাঁড়াতে চায়। অনেক আত্মত্যাগের পর আমরা পেয়েছি নিজের একটি দেশ, একটি ভূখন্ড। পৃথিবীর অন্যান্য দেশ যেমন স্বাধীনতার বদৌলতে উন্নতির চরম শিখরে পৌঁছে গেছে, আমরাও একদিন সেই জায়গায় পৌঁছাবো ইনশাআল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
সলেমান চৌধুরী ১৬ ডিসেম্বর, ২০২০, ৫:২৯ পিএম says : 0
স্নেহের সুলেখকা, তোমার দুটো লেখায় পড়েছি ,সাহসের সাথে লিখেছ ভাললেগেছে।এবার ইতিহাস নিয়ে কিছু লিখ।
Total Reply(0)
সলেমান চৌধুরী ১৬ ডিসেম্বর, ২০২০, ৫:২৯ পিএম says : 0
স্নেহের সুলেখকা, তোমার দুটো লেখায় পড়েছি ,সাহসের সাথে লিখেছ ভাললেগেছে।এবার ইতিহাস নিয়ে কিছু লিখ।
Total Reply(1)
সুলেখা প্রয়াসী ১৭ ডিসেম্বর, ২০২০, ৯:৪১ এএম says : 0
ধন্যবাদ, ইনশা আল্লাহ চেষ্টা করবো, দোয়া করবেন। মোট 5টা লেখা এ পর্যন্ত প্রকাশিত হয়েছে। সবগুলো আমার ফেসবুক ওয়ালে আছে।
সুলেখা প্রয়াসী ১৭ ডিসেম্বর, ২০২০, ১০:০১ এএম says : 0
ধন্যবাদ, ইনশাআল্লাহ চেষ্টা করবো। এখন পর্যন্ত সর্বমোট 5টি লেখা প্রকাশিত হয়েছে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন