শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মহানগর

ঢাবিতে ভর্তির আবেদন শুরু এ বছর আসন বাড়ছে

প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে চলতি শিক্ষাবর্ষে প্রায় ২০০ আসন বাড়ানো হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যাললয়ের ভিসি প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনলাইনে ভর্তির আবেদন কার্যক্রম উদ্বোধনের সময় তিনি এ তথ্য জানান। অনলাইনে ভর্তির আবেদন ফরম গতকাল থেকে পাওয়া যাচ্ছে। ফরম পাওয়া যাবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত।
ভিসি বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গত বারের মতোই রাখা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় এবং কিছু বিভাগে ও ইনস্টিটিউটে আসন বৃদ্ধি করায় এবার মোট আসন সংখ্যা বেড়েছে।
এই শিক্ষাবর্ষে জাপানিজ স্টাডিজ ও চাইনিজ স্টাডিজ বিভাগে অনার্স কোর্স চালু করা হয়েছে। সব মিলে আগের বছরের চেয়ে প্রায় ২০০ আসন বাড়বে বলে জানান তিনি। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন ছিল ৬৬৫৫টি। চলতি শিক্ষাবর্ষে এখন পর্যন্ত মোট আসন সংখ্যা ধরা হয়েছে ৬৮০০টি। এর মধ্যে ক-ইউনিটে ১৬৮০টি, খ-ইউনিটে ২২৪১টি, গ-ইউনিটে ১১৭০টি, ঘ-ইউনিটে ১৪৪০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। তবে প্রতি বারই ভর্তির আবেদন প্রক্রিয়া চলার সময়ে কিছু আসন বাড়ানো হয়।
আগের বারের মতো এবারও ব্যাংক ও অনলাইন সার্ভিসের চার্জসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০ (তিনশত পঞ্চাশ) টাকা রাখা হয়েছে।
আগামী ১১ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত খ ও চ-ইউনিটের এবং ১৫ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত ক, গ ও ঘ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
ক-ইউনিটে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপি-এর যোগফল ৮ পয়েন্ট। খ-ইউনিটে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় চতুর্থ বিষয়সহপ্রাপ্ত জিপিএর যোগফল ৭ পয়েন্ট থাকতে হবে। গ-ইউনিটে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর ৭ দশমিক ৫ পয়েন্ট থাকতে হবে। ঘ-ইউনিটে ভর্তিচ্ছুদেও ক্ষেত্রে যে যে বিভাগের শিক্ষার্থী তার নিজ বিভাগের যোগ্যতার সমপরিমাণ জিপিএ থাকতে হবে। চ-ইউনিটে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম ৬ দশমিক ৫ পয়েন্ট থাকতে হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আগামী ২৩ সেপ্টেম্বর খ-ইউনিট, ২৪ সেপ্টেম্বর চ-ইউনিট, ৩০ সেপ্টেম্বর গ-ইউনিট, ২১ অক্টোবর ক-ইউনিট, ২৮ অক্টোবর ঘ-ইউনিট এবং ১ অক্টোবর চ-ইউনিট (অঙ্কন)-এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও ভর্তি বিষয়ে বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (যঃঃঢ়://ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ) জানা যাবে।
বরাবরের মতোই পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ। জালিয়াতি ঠেকাতে পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট পরিচালিত হবে।
এসময় বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহŸায়ক প্রফেসর ড. হাসিবুর রশীদ, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর মো. আখতারুজ্জামানসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান ও বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন