শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাঙামাটি খাগড়াছড়ি সড়ক সম্প্রসারন কাজ ধুলোয় জনদুর্ভোগ চরমে

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২০, ৭:১০ পিএম

চট্টগ্রাম খাগড়াছড়ি রাউজান মহাসড়ক সম্প্রসারন কাজ চলছে। এইসব উন্নয়ন কাজের কারণে দিনের বেলাও ধুলোয় প্রায় অন্ধকার থাকে সড়কগুলো । ফলে এই সড়ক দিয়ে যাত্রী ও পথচারীদের চলাচলই দায় হয়ে পড়েছে। উন্নয়নের খেসারত হিসেবে সৃষ্টি হচ্ছে ধুলো। ওইসব এলাকা এখন ধুলোয় ধুসর। ফলে যাত্রী ও পথচারীদের চোখ মুখ বন্ধ করে নাক চেপে ধরে সড়কে চলাচল করতে হচ্ছে। জনদুর্ভোগ কমাতে প্রকল্প বাস্তবায়নে পরিবেশ বান্ধব ব্যবস্থা নেওয়ার কথা থাকলেও তা মানা হচ্ছে, উন্নয়ন কার্যক্রম চলাকালীন, বারবার পানি দেয়ার নিয়ম থাকলেও তাও মানা হচ্ছে না।

স্থানীয়রা বলেন, অপরিকল্পিত প্রকল্প গ্রহণের ফলে এমনটা হচ্ছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ঠিকাদার আর তদারকির দায়িত্বে থাকা কর্মকর্তাদের অদক্ষতাও দায়ী।

এদিকে মাত্রাতিরিক্ত ধুলাবালির কারণে স্থানীয়রা হাঁচি, কাশি, জ্বর, সর্দি চোখ ওঠাসহ নানা ধরণের চর্মরোগের শিকার হচ্ছেন বলে জানা গেছে। জানা গেছে, সড়কের ধুলাে থেকে তৈরি হচ্ছে সিসা, নাইট্রিক অক্সাইডসহ নানা ধরনের ক্ষতিকর রাসায়নিক পদার্থ। ধুলার ফলে শ্বাসকষ্ট, যক্ষা, হাঁপানি, চোখের নানা ধরনের রোগ, ব্রঙ্কাইটিসসহ বিভিন্ন রোগে মানুষ আক্রান্তের ঝুঁকি বাড়ছে।

ধুলো প্রতিরোধে পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ায় এলাকার পথচারী কামরুল হাসান রুহিন নামের এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাভাবিক কারণে প্রতিদিন রাস্তায় কিছু ধুলা জমে। এগুলো ঠিকমতো অপসারণ না করার ফলে ধুলা জমতেই থাকে। চলন্ত যানবাহনের কারণে এসব ধুলো বাতাসে মিশে পুরো সড়ক চলাচলের অনুপযোগি করে তুলেছে। বর্তমানে এসব স্থানের যে অবস্থা তাতে আমরা অসুস্থ হয়ে পড়ছি। এদিকে ওইসব এলাকার সড়কের পাশের দোকানপাট ও বাড়িগুলোর অবস্থা একেবারে নাজুক। ধুলোয় নষ্ট হয়ে পড়ছে ঘরবাড়ির আসবাবপত্র ও দোকানপাটের পণ্যসামগ্রী।

এলাকায় রিকশা চালাচ্ছিলেন নেত্র গোনার বাদশা মিয়া। তিনি বলেন, অনেক দিন ধরেই রাস্তার কাজ চলছে। এতে আমরা রিকশা চালকরা সবচেয়ে বেশি বিপদে আছি। ধুলাবালির কারণে রিকশা চালাতে খুব সমস্যায় পড়তে হচ্ছে আমাদের।

ধুলোয় স্বাস্থ্যঝুঁকি বাড়ার কথা উল্লেখ করে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেন, ধুলোযুক্ত বাতাস গ্রহণের ফলে প্রাথমিকভাবে শ্বাসকষ্ট, নাসারন্ধ্রে ও ফুসফুসে ময়লা জমে বিভিন্ন রোগ দেখা দিতে পারে। এমনকি ধুলাবালি শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে মানুষের শরীরে গিয়ে ধীরে ধীরে ফুসফুসে ক্যান্সারেরও সৃষ্টি করতে পারে। ধুলাযুক্ত বাতাসের সঙ্গে শরীরের ভিতরে ব্যাকটেরিয়া প্রবেশ করে, যার ফলে নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা, ব্রংকাইটিস, হাঁপানি, শ্বাসকষ্ট হতে পারে। এছাড়া ব্যাকটেরিয়া শরীরের ত্বকেরও অনেক ক্ষতিসাধন করে বিভিন্ন রকমের চর্মরোগও দেখা দেয়। শীতকালে শুষ্ক আবহাওয়ার সাথে ধুলাবালি এবং যানবাহনের ধোঁয়ায় বায়ু দূষিত হয়ে অ্যালার্জি, চর্মরোগ, অ্যাজমা, পেটের পীড়া, ডায়রিয়াসহ ইত্যাদি রোগব্যাধি বাড়ছে বলেও জানা গেছে।

ভুক্তভোগীরা ধুলাবালি থেকে রক্ষার জন্য সড়ক সম্প্রসারন কাজের স্থলে বার বার পানি ছিটানো, দিনের বদলে রাতে কাজ করা কিংবা কাজ শেষে দ্রুত ধুলা বালু সরিয়ে নিয়ে এ জনদুর্ভোগ থেকে রক্ষা বা মুক্তি দিতে যথাযত কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন