শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলকে স্বীকৃতি দিলে কোটি কোটি ডলার পাবে ইন্দোনেশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ৮:২০ পিএম

ইন্দোনেশিয়ায় মার্কিন দূতাবাসের সামনে ইসরাইল বিরোধী বিক্ষোভ


ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে রাজি হলে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কয়েক শত কোটি ডলার অতিরিক্ত তহবিল হিসাবে পাবে ইন্দোনেশিয়া। যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সংস্থা ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) চিফ এক্সিকিউটিভ অ্যাডাম বুহেলারের বরাত দিয়ে সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে যে, জাকার্তা ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলে সংস্থাটি বর্তমানে ইন্দোনেশিয়ায় তার বিনিয়োগ দ্বিগুণ করতে পারে। বুহেলার বলেন, ‘আমরা ইন্দোনেশিয়ার সাথে এ বিষয়ে কথা বলছি...তারা যদি এর জন্য প্রস্তুত থাকে তবে আমরা তাদেরকে আর্থিক সহায়তা প্রদান করতে পেরে খুশি হব। এই সহায়তার পরিমাণ আমরা এখন যা দিচ্ছি তার থেকে অনেক বেশি হবে।’ মার্কিন ওই কর্মকর্তা বলেন যে, জাকার্তা ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলে সর্বাধিক জনবহুল মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় তাদের সংস্থার সরবরাহ করা অর্থের পরিমাণ এক বা দুই বিলিয়ন ডলার বৃদ্ধি পেলে তিনি অবাক হবেন না।

মার্কিন ও ইসরাইলি নেতারা বলেছেন যে, তারা আশা করছেন আরও বেশি সংখ্যক দেশ ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে এগিয়ে আসবে। গত আগস্টে দখলদার রাষ্ট্রটিকে স্বীকৃতির ঘোষণা দিয়ে সাথে সংযুক্ত আরব আমিরাত একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে। এর পরে বাহরাইন, সুদান এবং মরোক্কোর মতো মুসলিম প্রধান রাষ্ট্রগুলোও তাদেরকে অনুসরণ করে। যুক্তরাষ্ট্র আশা করে যে ভবিষ্যতে ওমান ও সউদী আরবও একই ধরনের চুক্তিতে স্বাক্ষর করবে। যদিও বুহেলার জানান যে, ইউএসএআইডি দেশ দুইটিকে সহায়তা দেবে এমন কোন সম্ভাবনা নেই কারণ নিয়ম অনুযায়ী এজেন্সিটি উচ্চ আয়ের দেশগুলোতে বিনিয়োগ করে না।

গত মাসের শেষদিকে ইন্দোনেশিয়া ফিলিস্তিনিদের স্বাধীনতার পক্ষে আবারও দৃঢ় সমর্থন জানিয়েছে। জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের একটি অস্থায়ী সদস্য হিসাবে ইন্দোনেশিয়া ফিলিস্তিনের সমস্যা সমাধানই কাউন্সিলে তাদের অন্যতম প্রধান লক্ষ্য বলে জানিয়েছে। ১৯৪৮ সালে ফিলিস্তিনের ভূমি দখল করে গড়ে ওঠা ইসরাইলের সাথে ইন্দোনেশিয়ার কোনও আনুষ্ঠানিক সম্পর্ক নেই। ফিলিস্তিনের সমর্থনে জাকার্তা ফিলিস্তিন থেকে আমদানিতে শুল্ক ছাড় দিয়েছে। তবে ইসরাইল ইন্দোনেশিয়ার বিরুদ্ধে পর্যটন নিষেধাজ্ঞার মতো নমনীয় পদক্ষেপ ছাড়া তেমন কোন বড় পদক্ষেপ নেয়নি। তবে সাম্প্রতিক বছরগুলোতে সম্পর্ক সাধারণীকরণে জন্য চাপ দিতে তারা ইন্দোনেশিয়ার বিরুদ্ধে বড় কোন পদক্ষেপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
md faruk ২৪ ডিসেম্বর, ২০২০, ১০:২২ পিএম says : 0
সর্বাধিক জনবহুল মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়া কোন ইয়াহুদ নাসারাদের সাথে বন্ধুত্ব স্থাপন করতে পারেনা,গাদ্দারি করে রাষ্ট্র বন্ধুত্ব স্থাপন করলেও সে দেশ সহ বিশ্ব মুসলিম তৌহিদী জনতা ঘৃণাভরে প্রত্যাখান করবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন