শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আনোয়ারায় সিইউএফএল’র বর্জ্য চলাচল খালের বিষাক্ত পানি পান করে মহিষের মৃত্যু

আনোয়ারা(চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ৯:৩৩ পিএম

চট্টগ্রামের আনোয়ারায় উপজেলার রাঙ্গাদিয়ায় অবস্থিত রাষ্ট্রাত্ব প্রতিষ্ঠান চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানী (সিইউএফএল)র বর্জ্য নির্গত গ্যাসের পানি চলাচলরত গোবাদিয়া খালের পানি পান করে স্থানীয় মোঃ ইউসুফে ১ টি গবাদি মহিষ মৃত্যু ঘটেছে। গতকাল বৃহস্পতিবার ( দুপুরে এ দূর্ঘটনা ঘটে। স্থানীয়দের অভিযোগ কারখানার বিষাক্ত পানি স্থানীয়দের অবগত না করে খালে ছাড়ার কারণে এ দূর্ঘটনা ঘটেছে। তবে সিইউএফএল কর্তৃপক্ষ বলেছে শুক্রবার সকালে পানি পরীক্ষা করে যদি বিষক্রিয়া পাওয়া যায় তবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানাযায়, বারশত ইউনিয়নের গোবাদিয়া-সিইউএফএল খাল দিয়ে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানী (সিইউএফএল)র নির্গত গ্যাসের পানি চলাচল করে থাকে। খালের আশপাশে স্থানীয়দের গরু-ছাগল ও মহিষ বিচরন করে থাকে। পূর্বে কারখানার বিষাক্ত গ্যাসিয় পানি ছাড়ার আগে এলাকায় মাইকিং করত। কিন্তু গতকাল কোন ধরণের মাইকিং ছাড়াই কারখানার বিষাক্ত পানি ছাড়লে ১ টি গবাদি মহিষ মারা যায়।
ক্ষতিগ্রস্থ ইউসুফের দাবী সিইউএফ কর্তৃপক্ষ স্থানীয়দের কোন ধরণের অবগত না করে বিষাক্ত পানি-বর্জ্য ছাড়াতে তার মহিষের মৃত্যু হয়েছে। তাই প্রয়োজনীয় ক্ষতি পূরণ দাবী করেন তিনি।

স্থানীয় চেয়ারম্যান এমএ কাইয়ুম শাহ জানান, পূর্বে সিইউএফএল কর্তৃপক্ষ বিষাক্ত বর্জ্য পানি ছাড়ার সময় মাইকিং করে পানি ছাড়ার দিনক্ষণ জানিয়ে দেওয়া হত। কিন্তু গতকাল স্থানীয়দের কোন প্রকার অবগত না করায় এ দূর্ঘটনা ঘটেছে। জরুরী ভিত্তিতে পদক্ষেপ না নিলে বড় ধরণের দূর্ঘটনা ঘটবে।
এব্যাপারে চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানী (সিইউএফএল)এর ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহিম জানান, খালের পানি পরীক্ষা না করে বিষক্রিয়া আছে কিনা আমি এই মূহুর্তে বলতে পারবনা। শুক্রবার সকালে খালের পানি পরীক্ষা করে বিষাক্ত গ্যাসীয় বর্জ্য আছে কিনা দেখা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন