সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনায় মারা গেলেন পারটেক্স গ্রুপের চেয়ারম্যান হাসেম ও সাবেক এমপি জাহাঙ্গীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:০৪ এএম

করোনা, পারটেক্স
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন পারটেক্স গ্রæপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ হাসেম ও সাবেক এমপি আ খ ম জাহাঙ্গীর হোসেন। গতকাল বৃহস্পতিবার তারা রাজধানীর পৃথক দুটি হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

এর মধ্যে পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম রাজধানীর এভারকেয়ার হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। বুধবারই তার শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন অবস্থায় ছিল বলে হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়। সেখানেই লাইফ সাপোর্টে থাকা অবস্থায় গতকাল তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে এম এ হাসেমের বয়স হয়েছিল ৭৮ বছর। গত ১১ ডিসেম্বর কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ার পর হাসেমকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ ডিসেম্বর থেকে তিনি ছিলেন লাইফ সাপোর্টে।

পারটেক্স গ্রুপ থেকে জানানো হয়, শুক্রবার জুমার নামাজের পরে গুলশান আজাদ মসজিদে এম এ হাসেমের জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বনানী গোরস্থানে তাকে দাফন করা হবে।

ব্যবসায়ী হাসেম ২০০১ সালের জাতীয় নির্বাচনে নোয়াখালীর বেগমগঞ্জ আসন থেকে বিএনপির প্রার্থী পক্ষ থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। ওই সরকারের মেয়াদ শেষে রাজনৈতিক পালাবদলের মধ্যে রাষ্ট্রক্ষমতা চলে যায় সেনা নিয়ন্ত্রিত তত্ত্বা বধায়ক সরকারের হাতে। আরও অনেক ব্যবসায়ী, রাজনীতিবিদের মতো হাসেমও তখন গ্রেপ্তার হন। পরে মুক্তি পেলেও তিনি রাজনীতিতে নিষ্ক্রিয় হয়ে পড়েন। ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে বিএনপি ছাড়ার ঘোষণা দেন তিনি। অর্ধ শতক আগে তামাক দিয়ে ব্যবসা শুরু করা হাসেম গত পাঁচ দশকে তার বাণিজ্যের বিস্তার ঘটিয়েছেন আবাসন, আমদানি-রপ্তানি, পার্টিকেল বোর্ড, ইস্পাত, প্লাস্টিক, ভোগ্যপণ্য, ব্যাংক-বীমাসহ বিভিন্ন খাতে।

নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান হাসেম এক সময় সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদে ছিলেন। জনতা ইনসুরেন্স কোম্পানিও তিনি গড়ে তোলেন।
হাসেমের পাঁচ ছেলের মধ্যে সবার বড় আজিজ আল কায়সার টিটো পারটেক্স স্টার গ্রুপের ভাইস চেয়ারম্যান। তিনি সিটি ব্যাংকের চেয়ারম্যান। দ্বিতীয় ছেলে আজিজ আল মাহমুদ মিঠু পারটেক্স স্টার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও আইডিএলসি ফাইন্যান্সের চেয়ারম্যান।

পারটেক্স গ্রæপের বিভিন্ন কোম্পানির দেখভাল করছেন হাসেমের দুই ছেলে আজিজ আল মাসুদ ও আশফাক আজিজ রুবেল। শওকত আজিজ রাসেল দেখছেন আম্বার গ্রুপ। রাসেল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকের দায়িত্বে আছেন।

সাবেক এমপি জাহাঙ্গীরের মৃত্যু: ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনও করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। বৃহস্পতিবার বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে পটুয়াখালী-৩ আসন থেকে চার বার এমপি নির্বাচিত হন। স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় ১৯৮১-৮৩ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। এরপর আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন। সাবেক এমপি জাহাঙ্গীর হোসেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Jabed Haider ২৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
Total Reply(0)
হাবীব ২৫ ডিসেম্বর, ২০২০, ৩:১৭ এএম says : 0
আল্লাহ তাকে জান্নাতবাসী করুক
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন