রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মহামারীতে সর্বোচ্চ মানবিক সাহায্য প্রদান করছেন আমেরিকানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৭:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের মেট্রো ডেট্রয়েট অঞ্চলে সাপ্তাহিক সাহায্য বিতরণের দিনে কয়েকশো গাড়ি লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। সেখানে চলতি বছর সাহায্য প্রদানের পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে। দেশটিতে করোনা মহামারীর কারণে অফিস এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সাহায্যপ্রার্থীর সংখ্যাও বেড়েছে।

চলতি বছর যুক্তরাষ্ট্রের খাদ্য ব্যাংকে আর্থিক অনুদানের পরিমাণ গত বছরের থেকে বৃদ্ধি পেয়েছে। এর মাধ্যমে সংকটের সময় নিরাপদে খাদ্য বিতরণের জন্য প্রয়োজনীয় বৃহত্তর স্টোরেজ স্পেস এবং নতুন বিতরণ সাইটগু নির্মাণের জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছে। এ বিষয়ে মিশিগানের বৃহত্তম খাদ্য ব্যাংকগুলোর মধ্যে অন্যতম ফরগটেন হার্ভেস্টের বিপণনের পরিচালক ক্রিস্টোফার আইভে বলেন, ‘এই মহামারীর মধ্যে একমাত্র ভাল বিষয়টি হল মানুষকে তাদের প্রতিবেশীদের সম্পর্কে কিছুটা বেশি যত্নবান করা হয়েছে।’

তবে ২০ কোটিরও বেশি আমেরিকান বেকারত্বের সুবিধার উপর নির্ভর করে এবং সেখানে ক্ষুধা ও দারিদ্র্য বাড়ছে। স্থানীয় খাদ্য ব্যাংকগুলো প্রাপ্ত অনুদানের মাধ্যমে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ আমেরিকানদের সহায়তার করছে। চলতি মাসের শুরুর দিকে অ্যামাজনের শেয়ারহোল্ডার ম্যাকেনজি স্কটের দেয়া ৪০০ কোটি ডলার অনুদান এই বছরের সংগৃহীত সবচেয়ে বড় একক সাহায্য। তবে প্রচুর আমেরিকান ১০ থেকে ২০ ডলারও অনুদান দিচ্ছেন, যাদের মধ্যে অনেকেই এই প্রথমবারের মতো অনুদান দিয়েছেন।

চলতি বছর শুরু হওয়া আমেরিকার খাদ্য তহবিল ‘গোফান্ডমি’ এর মাধ্যমে ৪ কোটি ৪০ লাখ ডলারেরও বেশি অর্থ সংগ্রহ করেছে। এই পরিমাণ তহবিল সংগ্রহকারী ওয়েবসাইটগুলোর মধ্যে সবচেয়ে বেশি। মার্কিন পোস্ট অফিসের অপারেশন সান্তার মতো দীর্ঘকালীন কর্মসূচি, যা দরিদ্র পরিবারগুলোর সাথে সরাসরি দাতাদের যোগাযোগ করিয়ে দেয়, তারাও এ বার অভূতপূর্ব সাড়া পেয়েছে।

শেয়ার ওমাহা নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের তথ্য অনুসারে, চলতি বছর যুক্তরাষ্ট্রের নেব্রাস্কায় ৩০ লাখ ডলারেরও বেশি অনুদান সংগৃহীত হয়েছে যা, গত ২০১৯ সালের তুলনায় প্রায় দ্বিগুণ। দাতাদের মধ্যে এক-তৃতীয়াংশ এই প্রথম অনুদান দিয়েছেন। প্রতিষ্ঠানটি বছরের শুরুতে গৃহহীনদের জন্য খাবার প্যাকিং ও অন্যান্য কাজের জন্য স্বেচ্ছাসেবী চাইলে তাদের কাছে ৭০০টি আবেদন জমা পড়ে। এর আগে একই কাজে তাদের কাছে প্রতি মাসে গড়ে ২০০টি আবেদন জমা পড়ত। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন