শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিনাঞ্চলে ৪টি পৌরসভায় ভোট গ্রহন চলছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ১০:২৫ এএম

শীতের সকালে ১২ ডিগ্রী সেলসিয়াসের কনকনে ঠান্ডায় দক্ষিণাঞ্চলের ৪টি পৌরসভায় ভোট গ্রহন চলছে। সকাল সাড়ে ৯টা পর্যন্ত মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন চলছিল। বেতাগী পৌরসভার ৫নম্বর ওার্ডের একটি বুথে এক বহিগত প্রবেসের চেষ্টা করলে পুলিশ তাকে বের করে দিয়েছে। বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ এবং পটুয়াখালীর কুয়াকাটা ও বরগুনার বেতাগী পৌরসভার ৩৬টি কেন্দ্রের ১৬৭টি বুথেই প্রথমবারের মত ইভিএম-এ ভোট গ্রহন হচ্ছে। ফলে দক্ষিণের অবহেলিত এসব উপজেলা পর্যায়ের পৌরসভার ভোটারদের মধ্যে এক ধরনের অজানা ভীতিও কিছুটা কাজ করছে। কয়েকটি পৌরসভাতেই পুরুষের তুলনায় মহিলা ভোটারদের ভোট প্রদানে কিছুটা বেশী সময় লাগছে বলে দেখা গেছে। প্রায় সব কেন্দ্রেই ভ’ল নম্বর পাওয়ায় ভোটারদের আঙুলের ছাপ না মেলায় বিড়ম্বনা সৃষ্টি হচ্ছে। তবে ইভিএম-এর প্রতি ভোটারদের কৌতুলহলও রয়েছে। ভোটারদের উপস্থিতি তুলনামূলকভাবে সন্তোষজনক।

আইনÑশৃংখলা রক্ষায় স্থানীয় পুলিশের পাশাপাশি এসএএফ, অর্মড পুলিশ ব্যাটেলিয়ন ছাড়াও র‌্যাব ও বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রায় প্রতিটি কেন্দ্রেই একজন করে নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োগ করা হয়েছে। র‌্যাব ও বিজিবি টহলে রয়েছে। কেন্দ্রগুলোতে সশস্ত্র ও নিরস্ত্র পুলিশকে সহায়তার পাশাপাশি ভোটারদের শৃংখলা রক্ষায় আনসার ও ভিডিপিও নিয়োজিত রয়েছে। এ রিপোটর্ লেখা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন চলছিল।

বেতাগী পৌরসভায় আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলনের ৩ জন মেয়র প্রার্থী ছাড়াও ৯টি ওয়ার্ডে ২৬ জন প্রার্থী প্রদিন্ধীতা করছেন। ৯ হাজার ৪৯৪ জন ভোটারের মধ্যে এখানে মহিলা ভোটারের সংখ্যা ৪,৮২৫। ৩টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৯ জন প্রার্থী প্রতিদন্ধীতা করছেন। ৮ হাজার ১২২ জন ভোটারের কুয়াকাটা পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলনের ৩ প্রার্থী ছাড়াও স্বতন্ত্র এক প্রার্থী প্রতিদন্ধীতা করছেন। এ পৌরসভার ৯টি ওয়ার্ডে ৩১ জন প্রার্থী কাউন্সিলর পদে প্রতিদন্ধীতা করছেন। ৩,৯৪৫ জন মহিলা ভোটারের এ পৌরসভায় সংরক্ষিত ৩টি আসনে মহিলা প্রার্থী ৮ জন।

বরিশালের বাকেরগঞ্জ পৌরসভার ৭,৬৩৪ মহিলা সহ মোট ভোটার ১৫,৩০৪ জন। এখানে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলনের ৩ জন প্রার্থী রয়েছেন। এ পৌরসভার ৮টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ২৫ জন। আর সংরক্ষিত ৩টি আসনে মহিলা প্রার্থী ৮ জন।

১১ হাজার ৯২৪ জন ভোটারের উজিরপুর পৌরসভায় নারী ভোটার সংখ্যা ৫,৯৩৬। মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলনের ৩জন প্রার্থী প্রতিদন্ধীতা করছেন। ৯টি ওয়ার্ডের এ পৌরসভায় কাউন্সিলর পদে ২৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৮ জন প্রতিদন্ধীতা করছেন।

বরিশাল,পটুয়াখালী ও বরগুনা জেলার যে ৪টি পৌরসভায় ভোট গ্রহন চলছে সেখানে সব প্রার্থীদের নির্বিঘেœ প্রচারনা এবার নিশ্চিত হয়নি বলে প্রথম থেকেই অভিযোগ ছিল। নির্বাচনী প্রচারনার শুরু থেকে এ অভিযোগের আঙুল নির্বাচন কমিশন ও স্থানীয় পুলিশÑপ্রশাসনে দিকে উঠলেও বিষয়টি খুব গুরুত্বের সাথে গ্রহন না করার কথাও বলেছেন বিরোধী দলীয় প্রায় সব মেয়র প্রার্থীগন। এমনকি কোন কোন মেয়র প্রার্থী নির্বিঘেœ প্রচরনায় নিজ বাসা থেকেও বের হতে না পারার কথাও জানিয়েছেন। তাদের কর্মীদের পর্যন্ত নানাভাবে হয়রানীর অভিযোগও ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন