শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অবশেষে ৮ ঘণ্টা ডিউটি ও সাপ্তাহিক ছুটি

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

উচ্চ আদালতের রায়ের পর একশ’ ৫৯ বছর পর ১ জানুয়ারি-২০২১ গতকাল শুক্রবার রেলওয়ের সঙ্কেত বিভাগের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা প্রথম সাপ্তাহিক ছুটি ভোগ করলেন। আগামীকাল ৩ জানুয়ারি থেকে তারা ২৪ ঘণ্টা ডিউটির পরিবর্তে ৮ ঘণ্টা ডিউটি করবেন বলে সিগন্যাল বিভাগের কর্মচারী অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে। 

রেল সঙ্কেত বিভাগের সিগন্যাল অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, বাংলাদেশ রেলওয়ের সূচনালগ্ন থেকে বিশ্রামহীনভাবে কোন প্রকার অতিরিক্ত সুবিধা ব্যাতিরেখে দিনে-রাতে ২৪ ঘণ্টা সপ্তাহে ৭ দিন কর্মস্থলে ডিউটি পালন করে আসছে। গত ০৩-১০-২০১০ তারিখে এ বিষয়ে উচ্চ আদালতে রিট করা হয়। উক্ত রিটের প্রেক্ষিতে আদালত ১০-০৩-২০১৪ এ কর্ম ব্যবস্থাকে অবৈধ, অনৈতিক ও মানবাধিকার লঙ্ঘন বলে উল্লেখ করেন এবং বিবাদিগণকে সুনিদিষ্ট কর্মযোগ্য ও অন্যান্য সরকারি চাকরিজীবীর সমপরিমান সুযোগ-সুবিধা দিতে নির্দেশ করেন। এরপরও রায় বাস্তবায়ন না হওয়াতে গত ০৯-০১-২০১৮ তারিখে প্রভাস কুমার মল্লিক কন্টেন্ট পিটিশন দায়ের করেন। এতে রেলওয়ে মহাপরিচালক এক হলফনামার মাধ্যমে উচ্চ আদালতকে জানান, যে গত ১৫-১০-২০২০ থেকে ভুক্তভুগিদের কন্টিনিউয়াস কর্মচারীর সকল সুযোগ-সুবিধা দেয়া হয়েছে।
কিন্ত বাস্তবে সিগন্যাল বিভাগের দাফতরিক কোন নির্দশনা না পেয়ে গত ২৮ ডিসেম্বর সন্ধ্যায় সান্তাহার শাখার কর্মচারীদের নিয়ে স্থানীয় শ্রমিকলীগ কার্যালয়ে সান্তাহার শাখার সভাপতি গোলাম রব্বানের সভাপতিত্বে এক আলোচনা সভায় ২৪ ঘণ্টা ডিউটির পরিবর্তে ৮ ঘণ্টা এবং সপ্তাহে শুক্র-শনিবার ২ দিন ভোগের ঘোষণা দেন। এ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিগন্যাল অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি প্রভাস কুমার মল্লিক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, কেন্দ্রীয় শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান প্রমুখ। এ বিষয়ে অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি বলেন, আদালতের প্রদত্ত হলফনামা এবং আপিলের সংযুক্ত কাগজপত্রাদিসহ আমাদের সিদ্ধান্ত রেলের মহাপরিচালকসহ রেলের বিভিন্ন দফতরকে অবগত করার পর আমরা প্রথমে শুক্র-শনিবার সপ্তাহিক ছুটি ভোগ ও আগামীকাল রোববার থেকে ৮ ঘণ্টা ডিউটি করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন