ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

জৈব নিরাপত্তা বিষয়ে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কশপ ঢাকা সেনানিবাসে সমাপ্ত

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

আইএসপিআর : আইসিডিডিআরবি’র এবং আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) এর যৌথ উদ্যোগে জৈব নিরাপত্তা, জৈব সন্ত্রাসবাদ ও জৈব প্রতিরক্ষার উপর ২ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কশপ বুধবার ঢাকা সেনানিবাসস্থ এএফআইপি অডিটরিয়ামে সমাপ্ত হয়েছে।
সেমিনার ও ওয়ার্কশপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এএফআইপির কমান্ড্যান্ট মেজর জেনারেল (ড.) দেবাশীষ সাহা। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবোয়োলজি ও ইমুনোলজি বিভাগের অধ্যাপক ‘গরপৎড়নবং ধহফ জরংশ এৎড়ঁঢ় ড়ভ ওহভবপঃরড়ঁং অমবহঃং’, আইসিডিডিআরবি’র জৈবনিরাপত্তা প্রধান ড. আসাদুলগনি Biosafety, Biosecurity, Bioterrorism and Biodefense’ ’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ার এন্ড বায়োটেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, ‘জৈব প্রযুক্তি ’এএফআইপি’র মাইক্রোবায়োলজি বিশেষজ্ঞ লে. কর্নেল (ড.) জামাল পাশা চৌধুরী ‘Medical Waste Management in Bangladesh’ ’ এবং আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক লে. কর্নেল (ডা.) আব্দুল্লাহ আল-বাকী ‘Practices of Biosafety and Biosecurity in Biomedical Research and ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।
জৈব প্রযুক্তির সাথে সম্পৃক্ত বিভিন্ন বিষয় যেমন মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা এন্ট্রিবায়োটিক ব্যবহারে সতর্কতা, জৈব অস্ত্রের ভয়াবহতা, বিভিন্ন ভাইরাস-ব্যাকটিরিয়ার জৈব বিবর্তন সম্পর্কে সচেতনতা সৃষ্টি করাই এ ওয়ার্কশপের উদ্দেশ্য। সেমিনার ও ওয়ার্কশপে সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন মেডিকেল কলেজ ও বিষয়টির সাথে সম্পৃক্ত গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন