মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ঝুঁকিপূর্ণ সেতুতে যান চলাচল

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম


ঝুঁকিপূর্ণ সেতুতে যান চলাচল মীরসরাইয়ের জোরারগঞ্জে ঝুঁকিপূর্ণ সেতুতে যান ও জন চলাচলে দুর্ভোগ চরমে পৌঁছেছে। দীর্ঘদিনেও সংস্কার না হওয়ায় এমন ঝুঁকিপূর্ণ সেতুটি দিয়েই প্রতিদিন উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নের দক্ষিণ তাজপুর গ্রামের ২ হাজার মানুষ ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে। সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় দুর্ভোগে পড়েছে জনসাধারণের পাশাপাশি শিক্ষা নগরী খ্যাত জোরারগঞ্জ শিক্ষার্থীরাও। 

দক্ষিণ তাজপুরের ডালিয়া খালের উপর বটতল সেতুটি ছোট বড় গর্তের সৃষ্টি হয়ে এতটাই নরবড়ে হয়ে পড়েছে যে, এটি যে কোনো সময় ধ্বসে পরে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।
সরেজমিনে দেখা গেছে,, বটতল সেতুর দৈর্ঘ্য ৪০ ফুট। ৮০’র দশকে সেতুটি নির্মিত হয়। পরবর্তীতের কোনো সংস্কার না হওয়ায় এটি ছোট বড় গর্তের সৃষ্টি হয়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সেতুর মাঝ বরাবর একটি অংশ ভেঙে গর্ত সৃষ্টি হয়েছে। পাশের রেলিং ভেঙে গেছে। স্থানীয়দের সহযোগিতায় বাঁশ ও গাছের তক্তার সাহায্যে কোনোমতে ছোট যানবাহন ও মানুষ দিনে চলাচল করলেও রাতে সেতুর মাঝখানের গর্তে পা আটকে আহত হচ্ছে অহরহ।
স্থানীয় বাসিন্দা হাবিবুর রহমান ও ইমাম হোসেন বলেন, এলাকার চলাচলের অবহেলিত এ সড়ক ও ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে লাশ নিয়ে যাওয়ার সময় চরম দুর্ভোগ পোহাতে হয়। এছাড়া প্রতিদিন ছোট যানবাহনসহ রোগী ও স্কুল কলেজ পড়–য়া শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে পার হতে হয়। ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। দুই বছর ধরে শুনে আসছি কাজ হবে। কিন্তু কাজ আর হয়না।
স্থানীয় জোরারগঞ্জ ইউনিয়নের ২নং ওয়ার্ড এর ইউপি সদস্য আবুল খায়ের মিয়া বলেন, গত কয়েক বছর যাবৎ স্থানীয় এমপি ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট ঝুঁকিপূর্ণ সেতুটি নির্মাণের জন্য প্রস্তাবনা দিয়ে আসছি। সেতুটির কাজ পাস হয়েছে গত ২ বছর যাবত শুনছি কবে কাজ হবে তা জানিনা।
জোরারগঞ্জ ইউপি চেয়ারম্যান মকছুদ আহাম্মদ চৌধুরী বলেন, দক্ষিণ তাজপুর গ্রামের বটতল সেতুটি চলাচলে অনুপযোগী হওয়ায় মানুষের দুর্ভোগ বেড়েছে। সংস্কার না হওয়ায় সড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। বারবার তাগাদা দেয়ার পর সেতুটি নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে।
মীরসরাই উপজেলার দুর্যোগ ব্যবস্থাপনা অফিসের উপ-সহকারী প্রকৌশলী মিলন বড়াল বলেন, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অধিনে দক্ষিণ তাজপুর বটতল ঝুঁকিপূর্ণ সেতুটি ভেঙে নতুনভাবে ৪০ ফুট দৈর্ঘ্য গার্ডার সেতু নির্মাণ প্রক্রিয়ার অংশ হিসেবে সয়েল টেস্ট করা হয়েছে। দ্রুত সেতুটির নির্মাণের জন্য টেন্ডার দেয়া হবে। আশা করছি শিগগির সেতুটির কাজ শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন