শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শনাক্ত হাজারের নিচে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৮৩৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হলেন ৫ লাখ ১৬ হাজার ১৯ জন। গতকাল রেবিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে জানানো হয়, টানা ৮ মাস পর গত শনিবার (২ জানুয়ারি) সর্বনিম্ন ৬৮৪ জন শনাক্ত হয়েছিলেন। অর্থাৎ দ্বিতীয় দিনের মতো রোববার এক হাজারের কম রোগী শনাক্ত হলেন।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ২৭ জনের মৃত্যু হয়েছে, এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ হাজার ৬২৬ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৭৮ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৬০ হাজার ৫৯৮ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১০ হাজার ৮৬৭টি। অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৯২৫টি। এখন পর্যন্ত ৩২ লাখ ৬০ হাজার ৩২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৭ দশমিক ৬৪ শতাংশ। এখন পর্যন্ত শনাক্ত ১৫ দশমিক ৮৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৮৯ দশমিক ২৬ শতাংশ এবং মৃত্যু হার এক দশমিক ৪৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৬ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৫ হাজার ৭৯৭ জন এবং এক হাজার ৮২৯ জন নারী মৃত্যুবরণ করেছেন ।

মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ ঊর্ধ্ব ১৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে ৪ জন, খুলনা বিভাগে একজন, রংপুর বিভাগে ৩ জন এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগে ২ জন করে রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতর আরো জানায়, মৃতদের মধ্যে ১৫ জন অন্যান্য দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত ছিলেন।
এদিকে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১১৭ জন। এছাড়া, ভাইরাসে মৃতের সংখ্যা ১৮ লাখ ৩৪ হাজার ৯৬৩ জন।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। তবে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রথম দেশ হিসেবে সেখানে আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৩ লাখ ৫ হাজার ৭৮৮ জন করোনায় আক্রান্ত এবং ৩ লাখ ৪৯ হাজার ৯৩৩ জন মৃত্যুবরণ করেছেন। ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৩ লাখ ৫ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ২১৮ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী ৭৭ লাখের বেশি এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৯৫ হাজার ৭২৫ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন