রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে করোনা পরিক্ষা প্রায় বন্ধ ৪ দিন ডিসেম্বরে আক্রান্তের সংখ্যা হ্রাস পেলেও মৃতের সংখ্যা ৫০ ভাগ বেড়েছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৪:৩৯ পিএম

বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবটি গত ৪ দিন ধরে বন্ধ থাকায় দক্ষিনাঞ্চলের ৬টি জেলার মধ্যে ৫টির করোনা’র নমুনা পরিক্ষা প্রায় বন্ধ রয়েছে। এ অঞ্চলের প্রথম এ আরটি-পিসিআর ল্যাবটি সংক্রমিত হওয়ায় দিন চারেক আগে তা বন্ধ করে দিয়ে জীবানুমূক্ত করার কাজ শুরু হয়েছে। আজকালের মধ্যে এ কাজ সম্পন্ন করার আশা করচেছন কলেজ কতৃপক্ষ। ফলে বরিশাল, পটুয়াখালী,পিরোজপুর,বরগুনা ও ঝালকাঠী থেকে সিমিত কিছু নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠিয়ে ফলাফলের জন্য দীর্ঘ কয়েক দিন অপেক্ষা করতে হচ্ছে। 

এদিকে নভেম্বরের তুলনায় ডিসেম্বরে দক্ষিণঞ্চলে করোনা সংক্রমনের হার প্রায় ৩০ ভাগ হ্রাস পেলেও মৃতুর হার বেড়েছে ৫০%-রে বেশী। গত অক্টোবরে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় কোভিড-১৯ রোগী সনাক্তের সংখ্যা ছিল ৫১৭। মৃত্যু হয়েছিল ৫ জনের। কিন্তু আক্রান্তের এ সংখ্যা নভেম্বরে প্রায় ৩৫% বেড়ে ৮৬১’তে উন্নীত হয়। তবে মৃতুর সংখ্যাছিল ৮ জন। ডিসেম্বর মৃতের সংখ্যা আগের মাসের চেয়ে আরো ৫০% বেড়ে ১৩ জনে উন্নীত হলেও আক্রান্তের সংখ্যা দু মাস আগে অক্টোবরের কাছে ৫২০’এ হ্রাস পায়। নাম প্রকাশ না করার শর্তে একাধিক ভাইরোলজিষ্ট জানিয়েছেন, বিষয়টি নিয়ে বিষদ গবেষনার প্রয়োজন রয়েছে। কারণ শীতের এসময়ে করোনা ভাইরাসের বিস্তৃতির যে আশংকা করা হয়েছিল, তা এখনো লক্ষণীয় নয়। তবে এজন্য আত্মতুষ্টির কোন অবকাশ নেই বলে পুরো পরিস্থিতির ওপর নিবিড় নজরদারী সহ সকলকে পরিপূর্ণভাবেই স্বাস্থ সচেতনতা অবলম্বনের তাগিদও দিয়েছেন বিশেষজ্ঞ মহল।
এদিকে সোমবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৩৭৬ জনের কথা জানিয়ে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবনুযায়ী সুস্থ রোগীর সংখ্যাও ৯ হাজার ৭৬৯ বলে জানান হেেছ। এপর্যন্ত মৃতের সংখ্যাও ১৯৬ বলে জানান হয়েছে। আর আক্রান্তদের মধ্যে বরিশাল জেলার সংখ্যাই এখনো শীর্ষে। জেলাটিতে সোমবার সকাল পর্যন্ত ৪,৭১৫ আক্রান্ত হলেও এর মধ্যে শুধু মহানগরীতেই আক্রান্ত হয়েছেন প্রায় ৪ হাজার। আর জেলাটিতে মৃত ৮৪ জনের মদ্যে মহানগরীতে মারা গেছেন ৪৬ জন। পটুয়াখালীতে সোমবার সকাল পর্যন্ত মোট আক্রান্ত ১,৭০৭ জনের মধ্যে মারা গেছেন ৪১ জন। পিরোজপুরে আক্রান্ত ১,১৬০ জনের মধ্যে মৃত্যু হয়েছে ২৪ জনের। বরগুনাতে ১,০২৩ জনের মধ্যে মারা গেছেন ২১ জন। ভেলাতে ৯৪৩ জনের মধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের। আর ঝালকাঠীতে মোট আক্রান্তের সংখ্যা ৮২৮ জন হলেও মৃত্যু ঘটেছে ১৬ জনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন