শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

করোনায় বেড়েছে দেশীয় বিনিয়োগ, কমেছে বিদেশি : বিডা চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ৫:৫৩ পিএম

করোনা মহামারিতে বৈশ্বিক মন্দায় কমেছে বিদেশি বিনিয়োগ। গত বছরে দেশে ৪ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ প্রস্তাব আসলেও এ বছর তা এক বিলিয়ন ডলারে নেমেছে। তবে করোনা মহামারি দমাতে পারেনি দেশীয় উদ্যোক্তাদের। ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে স্থানীয় বিনিয়োগ ৩০ শতাংশ বেড়েছে। স্থানীয় বিনিয়োগ ২০১৯ এ ৩ বিলিয়ন ডলার হলেও চলতি বছরের হয়েছে ৪ বিলিয়ন ডলার।

মঙ্গলবার (০৫ জানুয়ারি) আগারগাঁওয়ে বিডার সম্মেলন কক্ষে স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম। বিনিয়োগকারীরা এখন থেকে ঘরে বসেই ৫০টির বেশি সেবা পাবেন বলেও জানানো হয় ওই অনুষ্ঠানে। বাংলাদেশকে সম্ভাবনাময় বিনিয়োগ গন্তব্য হিসাবে বিশ্ব দরবারে তুলে ধরা এবং বিদেশি বিনিয়োগ বাড়াতে যৌথভাবে কাজ করতে দুটি প্রতিষ্ঠান এই এমইউ সই করে।

মো. সিরাজুল ইসলাম বলেন, ক্ষুদা-দারিদ্রমুক্ত উন্নত সোনার বাংলার যে স্বপ্ন আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন , একটা দীর্ঘ সময় পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে আমরা সেই দিকে এগোচ্ছি, গত বার বছরে তাঁর নেতৃত্বে বাংলাদেশ যে ভাবে ঘুরে দাঁড়িয়েছে তা অবিশ্বাস্য, অবকাঠামোগত উন্নয়ন সহ আমাদের বিনিয়োগ বেড়েছে বহুগুণ। একই সঙ্গে আমাদের কিছু টার্গেট আছে ২০২৪ সালে মধ্য আয়ের দেশ, ২০৩০ সালে উচ্চমধ্যে আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশের লক্ষ্য মাত্রা নিয়ে এগিয়ে যেতে হবে, যা অধিকহারে বিদেশী বিনিয়োগ ছাড়া সম্ভব নয়। আর দেশ কে এগিয়ে নিতে সরকারি বেসরকারি সকল সংস্থাকে একযোগে সহযোগিতার ভিত্তিতে কাজ করতে হবে। এছাড়া অর্থনীতির ভিত শক্তিশালী হওয়ায় করোনার মধ্যেও দেশীয় বিনিয়োগ বেড়েছে বলে মনে করেন বিডার চেয়ারম্যান।

চলতি মাসের ২৫ জানুয়ারি বিডা ও স্ট্যান্ডার্ড চাটার্ডের যৌথ উদ্যোগে ওয়েবিনারে চীন বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট অনুষ্ঠিত হবে। দু’দেশের নীতি নির্ধারক, বিনিয়োগকারী, ব্যাংকার ও অর্থনীতিবিদসহ প্রায় ৩ শতাধিক প্রতিনিধি এই সম্মলনে অংশ নেবেন বলে অনুষ্ঠানে জানানো হয়।

স্ট্যান্ডার্ড চাটার্ডের সিইও নাসের এজাজ বিজয় বলেন, স্ট্যান্ডার চাটার্ড ব্যাংক সুনামের সাথে দীর্ঘ ১১৫ বছর গ্রাহক সেবা দিয়ে আসছে এবং বাংলাদেশে বিদেশী বিনিয়োগকারীদের আস্থার ব্যাংকে পরিণত হয়েছে, আমরা আমাদের বৈশ্বিক পদচারনা ও সক্ষমতা ব্যবহার করে কোভিড পরবর্তী বিশ্বে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নেয়ার জন্য, বিডা’র প্রচেষ্টাকে আরো বেশি বিস্তৃত করতে সক্ষম হবো। ৬০ টির মতো দেশে আমাদের কার্যক্রম চালু আছে। এই নেটওয়ার্ককে কাজে লাগিয়ে আমরা বাংলাদেশে বিদেশি বিনিয়োগের অফুরন্ত সম্ভাবনা, সুবিধা বিশ্ব দরবারে তুলে ধরে বিদেশি বিনিয়োগ বাড়াতে কাজ করবো।

অনুষ্ঠানে বিডা চেয়ারম্যান সিরাজুল ইসলাম জানান, আগামী ফেব্রুয়ারি মাসে ৫০টি সেবা ঘরে বসে পাবে বিনিয়োগকারীরা। বিভিন্ন ধরনের সংস্কারমূলক কার্যক্রম গ্রহণের ফলে ২০২২ সালে বাংলাদেশ বিশ্বব্যাংকের সহজে ব্যবসা সূচকে ১০০ এর নিচে নেমে আসবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন। কোভিডের কারণে পিছিয়ে গেলেও এ বছরের জুলাইয়ে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী বঙ্গবন্ধু মেমোরিয়াল বিনিয়োগ সামিট করা হবে বলেও জানান।অনুষ্ঠানে বিডার পরিচালক মো. শাহ্‌ আলমের উপস্থাপনায় বিডার নির্বাহী পরিচালক মো. মোশারফ হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন