বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জয়পুরহাটের একটি এনজিও গ্রাহকের ৯ কোটি টাকা হাতিয়ে নিয়ে স্ত্রী ও সন্তান সহ লাপাত্তা, গ্রাহকদের বিক্ষোভ

জয়পুরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ২:২৫ পিএম

জয়পুরহাটের বিনিময় আদর্শ ব্যবসায়ী সমবায় সমিতি নামের একটি এনজিও ৫২০ জন গ্রাহকের প্রায় ৯ কোটি টাকা হাতিয়ে নিয়ে অফিস বন্ধ করে দিয়ে রাতের আধারে স্ত্রী ও সন্তান নিয়ে পালিয়েছে ওই এনজিওর নির্বাহী পরিচালক সবুজ সরদার।


ওই এনজিওর মালিক জয়পুরহাট সদর থানা সংলগ্ন মাস্টার পাড়ার দুলু সরদারের পুত্র সবুজ সরদার। তার লাপাত্তায় গ্রহকরা এখন চোখে দেখছে সরষের ফুল। তারা তাদের তিলে তিলে সঞ্চিত লাখ লাখ টাকা না পাওয়ার আশংকায় হতাশায় নিমজ্জিত হয়ে এনজিওর অফিসে এসে কান্নায় ভেঙ্গে পড়ে। গ্রাহকরা বলছে তাদের সারা জীবনের তীলে তীলে সঞ্চিত টাকা সঞ্চয় রেখে প্রতারণার ফাঁদে পড়ে তারা এখন জিন্দা লাশ। এই টাকা না পেলে তাদের আত্মহত্যা করা ছাড়া আর কোন উপাই থাকবে না বলে জানিয়েছে।


প্রায় ৯ বছর পূর্বে ২০১১ সালে ১৮ আগষ্ট জয়পুরহাট সদর উপজেলা সমবায় সমিতির ৪১৯ সম্বর রেজিষ্ট্রেশন নিয়ে জয়পুরহাট শহরের সদর থানা সংলগ্ন মাষ্টার পাড়া মহল্লায় অফিস খুলে বিনিময় আদর্শ ব্যবসায়ী সমবায় সমিতি নামে এনজিওটির কার্যক্রম শুরু হয়। ১ লাখে ৩ হাজার টাকার লোভনীয় মুনাফার অফারে তরতর করে গ্রাহক সংখ্যা বাড়তে থাকে। আর এই লোভনীয় অফারে আকৃষ্ট হয়ে আমানতকারীরা লাখ লাখ টাকা সেখানে সঞ্চয় জমা করে।

পার্শ্ববর্তী নওগাঁ জেলার আব্দুর রাজ্জাক (ততকালিন জয়পুরহাট এলজিইডির কর্মকর্তা) তার নিজের, স্ত্রী ও এক সন্তানের নামে ১৫ লাখ টাকা করে মোট ৪৫ লাখ টাকা সঞ্চয় জমা দেন। বর্তমান তার মোট পাওনা সুদ সহ ৫০ লাখ ৭০ হাজার টাকা জমা রয়েছে তিনি এখন দিশেহারা। অপর গ্রাহক নাজমুল হক জানান তিনি ২৭ লাখ ৫৮হাজার ৩৫০ টাকা ওই এনজিওতে সঞ্চয় হিসেবে জমা রেখেছেন এই টাকা না পেলে তাকে পথে বসতে হবে। সদর উপজেরার পারুলিয়া গ্রামের বিপুল দাস জানান তিনি জমা রেখেছেন১২ লাখ টাকা, দেবীপুর মহল্লার শাহেদ মাহামুদ জমা রেখেছে সাড়ে ৮ লাখ টাকা, মহসিনা আক্তার মুন্নি রেখেছেন ১লাখ ৮৭ হাজার টাকা, ঢাকার নার্গিস আক্তর রেখেছেন ৫লাখ ৩১ হাজার টাকা, জয়পুরহাট শহরের শাহিদা বেগম জানান তিনি একটি বেসরকারি ডায়াগনষ্টিক সেন্টারে চাকরী করেন তিনি তার বেতন থেকে তিল তিল করে জমানো আয়ের ১০ লক্ষ টাকা অধিক মুনাফা লাভের আশায় জমা রেখেছেন ওই এনজিওতে সেই টাকা না পাওয়ার আসংখ্যায় সে এখন পাগল প্রায়।

জয়পুরহাট বিনিময় আদর্শ ব্যবসায়ী সমবায় সমিতি ম্যানেজার পুজা রানী জানান। তাদের এনজিওর রেজিষ্ট্রেশন নম্বর ৬০৯। তাদের মুল অফিস জয়পুরহাট এছাড়াও পাঁচবিবি এবং নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় একটি করে শাখা রয়েছে। গত ২০২০ সালের ২৯ ডিসেম্বর কাউকে কোন কথা না বলে রাতের আধারে স্ত্রীপুত্র নিয়ে পালিযে গেছে ওই এনজিওর নির্বাহী পরিচালক সবুজ সরদার। ম্যানেজার পুজা রানী তার প্রায় ৩লাখ টাকা সঞ্চয় রয়েছে। এছাড়াও তার ৩জন আত্মীয়র প্রায় ২লাখ টাকা সঞ্চয় রয়েছে।

উপজেলা সমাজ সেবা অফিসার মোঃ সুলতান আলম জানান অভিযোগের প্রেক্ষিতে ওই এনজিওর বিরুদ্ধে ২টি তদন্ত করে ব্যাপক অনিয়ম পাওয়ায় এবং তদন্তের রিপোর্ট জেলা সমবায় অফিসে প্রেরণ করা হলে তাকে শোকজ করা হয়। শোকজের এক সপ্তাহের মাথায় এনজিও অফিস বন্ধ করে নির্বাহী পরিচালক সবুজ সরদার গা ঢাকা দিয়েছে।এদিকে টাকা পাওয়ার দাবীতে গ্রাহরা বুধবার সকাল থেকে ওই এনজিও অফিসের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন