শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাংলাদেশি শ্রমিকদের বিক্ষোভ

বড়পুকুরিয়া কয়লা খনি, চীনা শ্রমিকের দ্বারা বাংলাদেশি শ্রমিক লাঞ্চিত

পার্বতীপুর সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১:৩৫ পিএম

দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া কয়লা খনিতে সামাজিক দুরত্ব বজায় না রেখে নামাজ পড়াকে কেন্দ্র করে চিনা শ্রমিকের দ্বারা বাংলাদেশি শ্রমিক লাঞ্চিত হওয়ার ঘটনায় বাংলাদেশি শ্রমিকদের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার রাত ১০টা থেকে বাংলাদেশি শ্রমিকেরা খনির ভূ-গর্র্ভে কয়লা উত্তোলনের কাজ বন্ধ রেখে বিক্ষোভ করে। আজ শুক্রবার সকালেও শ্রমিকেরা কোন কাজে অংশগ্রহন করেনি। তাদের দাবি নামাজ আদায়ে বিধি নিষেধ প্রত্যাহার, চিনা শ্রমিক কর্তৃক হয়রানি, মারপিট ও দুর্ব্যবহার বন্ধ করতে হবে।
বড়পুকুরিয়া কয়লা খনি পুুলিশ তদন্ত কেন্দ্রের অফিসার ইনচার্জ সুলতান মাহমুদ জানান, গতকাল রাত আনুমানিক ৮টার দিকে বিপ্লব নামের এক শ্রমিক ভূ-গর্ভের উপরে নামাজ আদায়ের জন্য মসজিদে গেলে একজন চিনা শ্রমিক পেছন থেকে এসে তাকে লাথি মারে। ঘটনাটি বাংলাদেশি শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে তাৎক্ষনিক সকল শ্রমিক ভূ-গর্ভে কয়লা উত্তোলন কাজ বন্ধ রেখে বিক্ষোভ মিছিল করে। শুক্রবার সকালে অভিযুক্ত চিনা শ্রমিকের শাস্তির দাবিতে পুনরায় মিছিল সমাবেশ করে বিক্ষুব্ধ শ্রমিকেরা। পরিস্থিতি নিয়ন্ত্রনে কয়লা খনি এলাকায় ব্যাপক পুলিশ ও এপিবিএন মোতায়েন করা হয়।
অন্যদিকে, বড়পুকুরিয়া কয়লা খনির সিকিউরিটি সুত্র জানায়, করোনা পরিস্থিতির কারনে খনির ভেতরে মাস্ক ব্যবহার ও সামাজিক দুরত্ব বজায় রাখার উপর কঠোর নিষেধাজ্ঞা রয়েছে। বাংলাদেশি শ্রমিক বিপ্লব এ নিষেধাজ্ঞা না মেনে নামাজ পড়তে আসায় চিনা শ্রমিকের দ্বারা লাঞ্চিত হন। বাংলাদেশি শ্রমিক মোস্তাফিজুরও অনুরূপ কথা বলেন।
উদ্ভুত পরিস্থিতি সমাধানের জন্য অনুষ্ঠিত বৈঠকে এ রিপোর্ট লেখার সময় বেলা ১টা ১৫ মিনিটে কয়লা খনি কর্তৃপক্ষ, বাংলাদেশি শ্রমিক ও চিনা শ্রমিকের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠক শেষে শ্রমিকরা কাজে ফিরে যায় বলে কয়লাখনি ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী কামরুজ্জামান খান জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন