বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

পাঠ্যসূচি বাতিলের পূর্বে আলোচনা নয় কোনো কওমী মাদরাসা মক্তবকে নিবন্ধনে বাধ্য করা যাবে না-বেফাক ও জমিয়তে উলামা নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেফাক (কওমী মাদরাসা বোর্ড) এবং জমিয়তে উলামায়ে ইসলামের ঢাকা মহানগর মিরপুর জোনের পৃথক পৃথক সভায় বিশিষ্ট উলামায়ে কেরাম বলেছেন কোনের কওমী মাদরাসা ও নূরানী মক্তব্যকে নিবন্ধনে বাধ্য করা যাবে না। ওলামায়ে কেরাম বলেন, কওমী মাদরাসার নিবন্ধনের বিষয়ে কোনো আলোচনার পূর্বে অগ্রহণযোগ্য শিক্ষানীতি পাঠ্যসূচি ও প্রস্তাবিত শিক্ষা আইন বাতিল করতে হবে।
কওমী মাদরাসা বোর্ড
‘এই মুহূর্তে কওমী মাদরাসার সনদের স্বীকৃতি নিয়ে কোনো আলোচনা নয়। শিক্ষানীতি, শিক্ষা আইন, হিন্দু ও নাস্তিক্যবাদ মিশ্রিত সিলেবাস সংশোধন এবং নিবন্ধনের মতো বিষয়গুলো সরকারকে সর্বাগ্রে নিরসন করতে হবে।’ বেফাকের চেয়ারম্যান আল্লামা শাহ্ আহমদ শফীর এ সিদ্ধান্তই এই মুহূর্তে দেশের আলেম সমাজ ও তৌহিদী জনতার নিকট গ্রহণযোগ্য। শুধু আলেম উলামাই নয় বরং ধর্মপ্রাণ সকল মুসলমানও সর্বপ্রথম হিন্দুত্ববাদের সিলেবাস বাতিলের দাবি করেছেন। গতকাল বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের কার্যালয়ে ঢাকাস্থ দায়িত্বশীলদের এক জরুরি মিটিংয়ে বক্তাগণ এসব কথা বলেন। বেফাকের সহ-সভাপতি আল্লামা নূর হোসাইন কাসেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মিটিংয়ে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন সহ-সভাপতি আল্লামা মোস্তফা আজাদ, মহাসচিব মাওলানা আবদুল জব্বার জাহানাবাদী, সহকারী মহাসচিব মাওলানা মাহফূযুল হক, কার্যনির্বাহী সদস্য প্রিন্সিপাল মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা নাজমুল হাসান, মাওলানা সালমান, মাওলানা গোলাম মুহিউদ্দীন ইকরাম, মাওলানা মামুন আব্দুল্লাহ কাসেমী প্রমুখ।
বেফাক নেতৃবৃন্দ আরো বলেন, স্বীকৃতির জন্য যারা আগ্রহ ও উৎসাহ দেখাচ্ছেন এবং তৎপরতা চালাচ্ছেন তারা একদিকে কওমী মাদরাসার স্বকীয়তা বিনষ্ট করার এবং আলেম সমাজে অনৈক্যের জাল বুনছেন। মিটিং-এ বলা হয়, ভারতের মতো দেশে যদি দারুল উলূম দেওবন্দসহ অগণিত কওমী মাদরাসা স্বাধীনভাবে চলতে পারে, তাহলে আমাদের দেশে বাধা কোথায়? নেতৃবৃন্দ স্পষ্ট ভাষায় বলেন, দেশের কোনো নূরানী মক্তব হাফেজিয়া ও কওমী মাদরাসাকে নিবন্ধনের বাধ্যবাধকতার আওতায় আনা যাবে না।
জমিয়ত মহানগর মিরপুর
মুসলিম জাতিসত্তাকে টিকিয়ে রাখতে হলে শিক্ষানীতি পাঠ্যসূচি ও শিক্ষা আইনের খসড়া বাতিল করতে হবে। কওমী মাদরাসাসমূহকে নিবন্ধনের বাধ্যবাধকতা মুক্ত রাখতে হবে। গতকাল মিরপুর জামেয়া হোসাইনিয়া আরজাবাদ মিলনায়তনে জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগরীর মিরপুর জোনের থানা কমিটিগুলোর এক যৌথ বেঠকে প্রধান অতিথির বক্তৃতায় জমিয়তের মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী একথা বলেন। মহানগর কমিটির সহ-সভাপতি ও দারুস সালাম থানার সাধারণ সম্পাদক শাইখুল হাদীস মাওলানা হামেদ জহিরীর সভাপতিত্বে এবং জোন দায়িত্বশীল মাওলানা নূর মোহাম্মদের পরিচালনায় অনুষ্ঠিত উক্ত মিটিংয়ে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা মোস্তফা আজাদ। অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য দেন কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি প্রিন্সিপাল মঞ্জুরুল ইসলাম আফেন্দী, যুগ্ম-মহাসচিব মাওলানা বাহাউদ্দীন জাকারিয়াসহ মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা আনোয়ার মাহমুদ, মাওলানা লোকমান মাজহারী, মুফতি বশিরুল হাসান ও হাফেজ মাওলানা ওমর আলী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন