ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের ৭ রাজ্যে বার্ড-ফ্লু ছড়িয়েছে

সংক্রমণ রোধে সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ভারতের সাতটি রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু, এমনটাই নিশ্চিত করে জানাল কেন্দ্র সরকার। নতুন করে বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছে উত্তর প্রদেশ। ইতোমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দিল্লি, ছত্তীসগড় ও মহারাষ্ট্রে পাখির মৃত্যুর খবর পাওয়া গেলেও সেগুলো বার্ড ফ্লু থেকে কি না, তা এখনও স্পষ্ট নয়। নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

এছাড়াও আক্রান্ত রাজ্যের তালিকায় নতুন যুক্ত হওয়া উত্তর প্রদেশ ছাড়াও রয়েছে কেরালা, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও গুজরাট। কেন্দ্রীয় পশুপালন ও দুগ্ধজাত পণ্য এবং মৎস্য মন্ত্রণালয়ের তরফে বলা হয়, ‘এখনও পর্যন্ত দেশের সাতটি রাজ্যে এই বার্ড ফ্লু নিশ্চিত করা গেছে। ইতোমধ্যেই সব রাজ্যকে সতর্ক করে দেয়া হয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়’।

এও জানানো হয় যে, ছত্তিশগড়ে অস্বাভাবিকভাবে পাখি মৃত্যু ঘটনার পর সেসব নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। দিল্লিতেও মারা গেছে বেশ কিছু হাঁস। শনিবার নতুন করে মহারাষ্ট্রের একটি পোল্ট্রিতে ৯০০ মুরগির মৃত্যুর খবর মেলে। এমতাবস্থায় পাখিদের মানুষের শরীরে যাতে রোগ না ছড়ায়, সে দিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

জলাশয়, পাখিরালয়, বাজার, চিড়িয়াখানা, পোলট্রি, সব জায়গায় কড়া নজরদারি রাখতে কেন্দ্রের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে। বায়ু-সুরক্ষা যেন তদারকি করা হয় তেমনটাও বলা হয়েছে। তৈরি রাখতে বলা হয়েছে যথেষ্ট পিপিই কিট। এদিকে, বার্ড ফ্লু-এর খবর ছড়াতেই কমেছে মুরগি ও ডিমের চাহিদা। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন