ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মাস্টারদা সূর্যসেনকে স্মরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ব্রিটিশবিরোধী সংগ্রামের প্রাণপুরুষ, অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্যসেনকে স্মরণ করেছে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। গতকাল ছিল ৮৭তম ফাঁসি দিবস। ৮৭ বছর আগে এদিন ইংরেজি বিরোধী আন্দোলনের দায়ে তাকে ফাঁসি দেয়া হয়।

সূর্যসেনের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা ব্রিটিশবিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত দেশপ্রিয় যতীন্দ্র মোহন সেনগুপ্তের বাড়ি ভাঙচুরের প্রতিবাদ জানিয়েছেন। একইসঙ্গে তারা বাড়িটি দখলদারের হাত থেকে উদ্ধার করে জাদুঘরে পরিণত করার জন্য সরকারের প্রতি আহŸান জানিয়েছেন। গতকাল চট্টগ্রাম নগরীর জে এম সেন হল প্রাঙ্গণে সূর্য সেনকে শ্রদ্ধা জানাতে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদ, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, ছাত্রফ্রন্ট, চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ, বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ, চিটাগং অ্যাসোসিয়েশন, পথিকৃত পাঠাগার, সূর্য সেন স্মৃতি পাঠাগার, শহীদ আসাদ স্মৃতি সংসদ চট্টগ্রাম ও শহীদ অধ্যক্ষ শান্তিময় খাস্তগীর স্মৃতি পরিষদসহ আরও বিভিন্ন সংগঠন।

এ ছাড়াও মাস্টারদাকে স্মরণ করে আলাদাভাবে সভা হয়েছে। এতে বক্তারা বলেন, মাস্টারদার দেখানো পথে বিপ্লবী তৎপরতায় ব্রিটিশ সাম্রাজ্যবাদ পরাজিত হয়েছে। যুদ্ধ করে পাকিস্তানি শাসকদের এদেশ থেকে বিতাড়িত করেছে এদেশের মুক্তিকামী জনগণ। কিন্তু আমাদের কাঙ্খিত গণতান্ত্রিক ও শোষণ-বৈষম্যহীন রাষ্ট্র আজও আমরা পাইনি। তারা জনগনের ভোটের অধিকার ফিরিয়ে আনাতে আন্দোলন করার আহবান জানান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন