শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ঈদের আগে চট্টগ্রামে বাজার চড়া

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : কোরবানী ঈদের সপ্তাহ দুয়েক বাকি থাকতেই চট্টগ্রামের কাঁচাবাজারে বাড়তে শুরু করেছে আদা ও রসুনের দাম। দাম বেড়েছে অন্যতম মশলা পণ্য পেঁয়াজেরও। ডাল, চিনিসহ প্রায় ভোগ্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী। গতকাল (শুক্রবার) নগরীর কাঁচাপণ্যের বৃহত্তম বাজার রেয়াজউদ্দিন বাজার ও কর্ণফুলী বাজারে এ চিত্র পাওয়া গেছে।
রেয়াজউদ্দিন বাজারে আদা ও রসুনের খুচরা বিক্রেতা কবির মিয়া বলেন, চাহিদা বাড়তে থাকায় পাইকারিতে দাম বেড়েছে আদা ও রসুনের, যার প্রভাব পড়েছে খুচরা বাজারে। চায়না আদা গত সপ্তাহে ৫০ টাকা কেজিতে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৭০ টাকা। চায়না রসুন বিক্রি হচ্ছে ১৭০ টাকায়, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৪৫ টাকায়।
কর্ণফুলী বাজারে আদা ৮০ টাকা আর রসুন বিক্রি হয়েছে ১৮০ টাকায়। মশুর, চনা আর বুটের ডালের দামও চড়া। তবে রান্নার আবশ্যকীয় পণ্য পিঁয়াজের দাম রয়েছে কিছুটা স্থিতিশীল। ভালো মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতিকেজি ২৬ টাকায়, যা আগের সপ্তাহেও একই দাম বিক্রি হয়েছিল। আর মাঝারি মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২ থেকে ২৪ টাকায়। দাম কমার তালিকায় রয়েছে ব্রয়লার মুরগি ও আলুর।
ব্রয়লার মুরগি গত সপ্তাহে ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হলেও গতকাল ১৩০ টাকায় বিক্রি হচ্ছিল রেয়াজউদ্দিন বাজারে। তবে কর্ণফুলী বাজারে বিক্রি হয়েছে ১৫০ টাকা। আলু প্রতি কেজিতে চার টাকা কমে বিক্রি হচ্ছে ২০ টাকায়। রেয়াজউদ্দিন বাজারের সবজির খুচরা বিক্রেতা মো. রাসেল বলেন, কয়েকটি ছাড়া বাকি সবজির দামে তেমন একটা হেরফের হয়নি। শিম আর ভারতীয় টমেটোর দাম বেড়েছে।
শিম প্রতিকেজি ১২০ টাকায় ও টমেটো প্রতিকেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান রাসেল। শিম গত সপ্তাহে ছিল ৮০ টাকা ও টমেটো বিক্রি হয়েছে ৭০ টাকায়। এছাড়া বেগুন, বরবটি, ঝিঙে মিলছে আগের দামে, কেজিপ্রতি ৫০ টাকা। ঢেঁড়স, চিচিঙ্গা, পটোলের দামেও হেরফের হয়নি। কেজিপ্রতি ৪০ টাকা এ তিনটি সবজির দাম। আর কাঁচামরিচ ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে রেয়াজউদ্দিন বাজারে।
মাছের মধ্যে রুই আগের দাম ১৮০ থেকে ২২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৮০ টাকায়। লইট্টা মাছ ১২০ টাকা থেকে ২০০ টাকা, সমুদ্রের টাইগার চিংড়ি ৩৫০ টাকা কেজিতে ও গলদা মিলছে ৫০০ টাকায়। মাঝারি সাইজের ইলিশের দাম হাঁকা হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা কেজি। গরুর গোশতের দামও রয়েছে আগের মতো। হাড়ছাড়া গোশত বিক্রি হচ্ছে ৫৫০ টাকায়; হাড়সহ মিলছে ৪৫০ টাকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন