ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন নিষেধাজ্ঞা থেকে বাদ আলিবাবা, টেনসেন্ট ও বাইদু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ৫:৪০ পিএম

চীনের শীর্ষ তিন প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবা, টেনসেন্ট এবং বাইদুকে কালো তালিকাভুক্ত করার পরিকল্পনা বাতিল করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। এই বিষয়ে জড়িত চার কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। ওয়াশিংটনের একের পর এক নিষেধাজ্ঞায় বিপর্যয়ের মধ্যে থাকা বেইজিংয়ের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর জন্য এটি একটি সুসংবাদ।

তবে চলতি সপ্তাহে আরও নয়টি চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকায় যুক্ত করার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। চীনের সামরিক বাহিনীকে তারা তথ্য সরবরাহ করছে বলে অভিযোগ। ই-কমার্স জায়ান্ট আলিবাবা, সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু এবং মেসেজিং অ্যাপ্লিকেশন উইচ্যাটের মালিক ও ভিডিও গেম লিডার টেনসেন্টকেও ওই তালিকায় যুক্ত করার কথা ছিল। তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলো নতুন মার্কিন বিনিয়োগ নিষেধাজ্ঞার আওতায় পড়বে। তবে চীন সম্পর্কে কিছুটা নমনীয় অবস্থান গ্রহণ করার ফলে ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনুচিন এই পরিকল্পনায় বাধা দেন বলে সূত্র জানায়। তবে এ বিষয়ে মার্কিন ট্রেজারি, রাজ্য ও প্রতিরক্ষা বিভাগগুলোর পাশাপাশি চীনা সংস্থাগুলোও এই বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

আকস্মিক সিদ্ধান্তের ফলে ট্রাম্প প্রশাসনের মধ্যে চীন নীতি নিয়ে বিভাজন আরও তীব্র হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। এমনকি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির বিরুদ্ধে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনও যাতে আক্রমণাত্মক মনোভাব বজায় রাখে তা নিশ্চিত করতে চাইছেন ট্রাম্প। গত মাসে হোয়াইট হাউসের কালো তালিকায় চীনের শীর্ষ চিপমেকার এসএমআইসি এবং তেল জায়ান্ট সিএনওওসি’কে যুক্ত করেছে। ট্রাম্প জানুয়ারিতে এন্ট গ্রুপের আলিপেসহ আটটি চীনা অ্যাপ্লিকেশনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে লেনদেনে নিষেধাজ্ঞা দিয়ে একটি নির্বাহী আদেশও জারি করেছিলেন। সূত্র: রয়টার্স, এফটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন