ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

ক্যারিয়ার

৩৭তম বিসিএস প্রস্তুতি নেয়ার এখনই সময়

প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

তারিন তাসমী

৩৭তম বিসিএস শিক্ষার্থীদের দোরগোড়ায় কড়া নাড়ছে প্রাথমিক বাছাই (প্রিলিমিনারি) পরীক্ষা। বাংলাদেশ সরকারি কর্মকমিশন আগামী ৩০ সেপ্টেম্বর পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে। ইতোমধ্যে পরীক্ষার জন্য যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে পিএসসি সূত্রে জানা গেছে। পরীক্ষার্থীরাও তাই ব্যস্ত সময় অতিবাহিত করছেন।
শেষ সময়ের প্রস্তুতি নিয়ে উদ্বিগ্ন পরীক্ষার্থীদের অনেকেই। প্রস্তুতির জন্য খুব বেশি সময়ও নেই। এখন সময় শুধু নিজেকে ঝালিলে নেয়ার। আবার ভালো প্রস্তুতি সত্ত্বেও কৌশল, বুদ্ধিমত্তা ও সময়ের সদ্ব্যবহারের অভাবে প্রিলিমিনারি থেকেই ছিটকে পড়েন অনেকেই। এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল পরবর্তী লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। তাই বিসিএস পরীক্ষার তুমুল প্রতিযোগিতায় টিকে থাকার কোনো বিকল্প নেই। এবার প্রশ্ন থাকছে মোট ২০০টি এবং সময়ও থাকছে দুই ঘণ্টা। তবে প্রার্থীদের মনে রাখতে হবে, প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য তারা পাবেন ১ নম্বর আর প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.৫ নম্বর। যেসব বিষয়গুলো থাকবে ৩৭তম বিসিএসে তা নি¤েœ তুলে ধরা হলো।
বাংলা
আগের বিসিএসগুলোতে বাংলা ভাষা ও সাহিত্য থেকে থাকছে ৩৫ নম্বরে। বাংলা বিষয়ে থাকছে ভাষা, প্রয়োগ, অপপ্রয়োগ, বানান শুদ্ধি, সমাস, কারক ও বিভক্তি, পরিভাষা, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, ধ্বনি, বর্ণ, প্রত্যয়, শব্দ, পদ বাক্য ও সন্ধি। আবার সাহিত্যে থেকে প্রাচীন ও মধ্যযুগ থেকে শুরু করে আধুনিক যুগ থেকেও প্রশ্ন করা হবে।

ইংরেজি
ইংরেজি ব্যাকরণ ও সাহিত্য থেকে থাকছে ৩৫ নম্বরের প্রশ্ন। এখানে প্রশ্ন থাকবেÑ চধৎঃং ড়ভ ংঢ়বপবয, ঈষধঁংবং, চৎবঢ়ড়ংরঃরড়হ, ঈড়ৎৎবপঃরড়হ, ংবহঃবহপব, ড়িৎফ ংঢ়বষষরহম পড়ৎৎবপঃরড়হ, ঞৎধহংভড়ৎসধঃরড়হ, াড়রপব, ওফরড়সং ধহফ ঢ়যৎধংবং, ডড়ৎফ পড়সঢ়ড়ংরঃরড়হ, ঊহমষরংয ষরঃবৎধঃঁৎব থেকেও আদি যুগ থেকে শুরু করে বর্তমান সাহিত্যিকদের কর্ম এবং জীবন দর্শন নিয়েও প্রশ্ন থাকবে।
গণিতÑ
গাণিতিক যুক্তি থেকে প্রশ্ন থাকবে ১৫টি। গণিতে কম প্রশ্ন থাকলে গণিতের সিলেবাসটা অনেক লম্বা। যা গত বছরের তুলনায় একটু বেশি। পাটিগণিত থেকে বাস্তব সংখ্যা, ল.সা.গু, গ.সা.গু, শতকরা, লাভ-ক্ষতি, অনুপাত ও সমনুপাত এবং সরল ও যৌগিক মুনাফা। বীজগণিত থেকে উৎপাদক বিশ্লেষণ, সূত্রাবলী, সমীকরণ, সরল ও দ্বিপদী অসমতা, সহ-সমীকরণ, সূচক, লগারিদম, সমান্তর ধারা প্রভৃতি। সর্বশেষে থাকবে জ্যামিতি অংশ। এখানে থাকছে রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, পিথাগোরাসের উপপাদ্য, বৃত্ত, সরলক্ষেত্র ও ঘনবস্তু। সেট, বিন্যাস ও সমাবেশ এবং পরিসংখ্যান থেকে প্রশ্ন হতে পারে।

বাংলাদেশ বিষয়াবলি
বাংলাদেশ বিষয় থেকেই ৩০ নম্বরের প্রশ্ন থাকছে। যেসব বিষয় থাকছে বাংলাদেশের মধ্যে সেগুলো বাংলাদেশের জাতীয় ইতিহাস, কৃষিজ সম্পদ, জনসংখ্যা, অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, সংবিধান, রাজনৈতিক ব্যবস্থা, সরকার ব্যবস্থা, জাতীয় অর্জন, বিশিষ্ট ব্যক্তিত্ব, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনা, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, খেলাধুলা এবং গণমাধ্যম নিয়েও প্রশ্ন থাকবে।

আন্তর্জাতিক বিষয়াবলি
আন্তর্জাতিক বিষয় থেকে এবার থাকবে ২০ নম্বরের প্রশ্ন। আর এর মধ্যে থাকছে বিশ্ব ইতিহাস, আঞ্চলিক ও আন্তর্জাতিক ব্যবস্থা, ভূ-রাজনীতি, আন্তর্জাতিক নিরাপত্তা, আন্তঃরাষ্ট্রীয় ক্ষমতা সম্পর্ক, বিশ্বের সাম্প্রতিক ঘটনাবলি, আন্তর্জাতিক সংগঠন, পরিবেশগত ইস্যু, পররাষ্ট্রনীতি, কূটনীতি, বৈশ্বিক অর্থনৈতিক প্রতিষ্ঠান থেকেও।

বিজ্ঞান
বিজ্ঞান থেকে এবার প্রশ্ন থাকবে ১৫টি। যেসব বিষয় এখানে থাকবে সেগুলো জীববিজ্ঞান, ভৌত বিজ্ঞান, আধুনিক বিজ্ঞান, দেশে ও বিদেশে আধুনিক গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার ও বিখ্যাত বিজ্ঞানীদের অবদান। এ ছাড়া দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিজ্ঞানের অভিজ্ঞতার আলোকে কিছু প্রশ্ন করা হবে।

ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
৩৫তম বিসিএস থেকে এই বিষয়টি যুক্ত করা হয়েছে। এখানে প্রশ্ন থাকবে ১০ নম্বরের। যে বিষয় থাকবেÑ বাংলাদেশ ও অঞ্চলভিত্তিক ভৌগোলিক অবস্থান, সীমানা, পরিবেশিক, আর্থসামাজিক ও ভূ-রাজনৈতিক গুরুত্ব, অঞ্চলভিত্তিক ভৌত পরিবেশ, সম্পদের বণ্টন, প্রকৃতি ও সম্পদ, বাংলাদেশ ও বৈশ্বিক পরিবেশ পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগ ও ব্যবস্থাপনা থেকে থাকছে প্রশ্ন।

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি
কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি থেকে প্রশ্ন করা হবে ১৫ নম্বরের। যেসব বিষয় থাকবে এই অংশে কম্পিউটারের কিবোর্ড, মাউস ও সিআর, সিপিইউ, হার্ডডিস্ক, এএলইউ, কম্পিটারের নম্বর ব্যবস্থা, অপারেটিং সিস্টেম, কম্পিউটারে ইতিহাস, প্রকারভেদ, ভাইরাস, ডাটাবেইস সিস্টেম, ই-কমার্স, নেটওয়ার্ক, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ইন্টারনেট, সাইবার অপরাধ, তথ্য প্রযুক্তির বড় প্রতিষ্ঠান, ক্লাউড কম্পিউটিং, দৈনন্দিন জীবনে তথ্যপ্রযুক্তি প্রভৃতির ওপর প্রশ্ন করা হয়েছে।

নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন
নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকছে। যেসব বিষয় থাকছে মূল্যবোধের শিক্ষা, সুশাসনের সংজ্ঞা, মূল্যবোধ ও সুশাসনের মধ্যে সম্পর্ক, সুশাসনের সাধারণ উপলব্ধি, ব্যক্তিজীবন তথা সমাজ ও জাতীয় আদর্শ বিনির্মাণে শিক্ষা, সুশাসনের গুরুত্ব, জাতীয় উন্নয়নের মূল্যবোধের শিক্ষা, সামাজিক প্রেক্ষাপটে সুশাসন প্রভৃতি থেকে প্রশ্ন করা হবে।

মানসিক দক্ষতা
মানসিক দক্ষতা থেকে ৩৭তম বিসিএসে থাকবে মোট ১৫টি প্রশ্ন। এখানে শুধু যে মানসিক বিষয়াবলি থেকে প্রশ্ন করা হবে এমনটা কিন্তু নয়। এখানে প্রশ্ন থাকবে ভাষাগত যৌক্তিক বিচার। সমস্যা সমাধান, বানান শুদ্ধ ও ভাষা ত্রুটির খোঁজ, যান্ত্রিক দক্ষতা, স্থানাঙ্ক সম্পর্ক, সংখ্যাগত সম্পর্ক থেকে আসতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
pulak ৯ সেপ্টেম্বর, ২০১৬, ৯:৩৭ এএম says : 0
good
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন