শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেনের শপথ অনুষ্ঠানে ওবামা, ক্লিনটন, বুশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১০:৩০ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাওয়া বাইডেনের শপথ অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ।

শপথ নিতে ইতোমধ্যেই ক্যাপিটলে এসে পৌঁছেছেন জো বাইডেন ও মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। আর কিছুক্ষণ পরেই কঠোর নিরাপত্তার মধ্যে ক্যাপিটল হাউসের সামনে ঐতিহাসিক গেটাসবার্গে শপথ গ্রহণ করবেন তিনি। এরপর জাতির উদ্দেশে বিশ মিনিটের ভাষণ দেবেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে দেশটির প্রায় শতবছরের ইতিহাসে ঐতিহ্য ভেঙে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনকে হোয়াইট হাউসের অভ্যর্থনা অনুষ্ঠানে থাকলেন না বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প।

ইতিমধ্যেই ক্যাপিটল ভবনে এসেছেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এসেছেন সাবেক ফার্স্ট লেডি লরা বুশ, মিশেল ওবামা। আজকের অনুষ্ঠানে আরও উপস্থিত হতে পারেন জিমি কার্টার।

এদিকে শপথ অনুষ্ঠানের আগে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে উদ্দেশ্য করে টুইট করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন।

টুইট বার্তায় ওবামা বলেছেন, অভিনন্দন আমার বন্ধু, প্রেসিডেন্ট জো বাইডেন। এবার আপনার সময়।
এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিতে হবে বাইডেন ও হ্যারিসকে। তবে অনুষ্ঠানে নামিদামি সব তারকার উপস্থিতি মিলবে।

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মেলবে না শপথ অনুষ্ঠানে।

করোনা ভাইরাস ও নিরাপত্তার কারণে এবার সাধারণ মানুষ অনুষ্ঠানে আসতে পারছেন না। যা মার্কিনীরা তাদের ইতিহাসে কখনো দেখেনি। সূত্র : রয়টার্স, সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন