ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশকে টিকা উপহার দিতে চায় চীন

প্রতি ডোজ ভ্যাকসিনে বাংলাদেশের খরচ ৫ ডলার আজ ঢাকা আসছেন আনুই জিফেইর প্রেসিডেন্ট পু জিয়াং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশকে করোনা প্রতিরোধী টিকা উপহার দিতে চায় চীনা কোম্পানি আনুই জিফেই। প্রতিষ্ঠানটি এখানে টিকা উৎপাদন ও পরীক্ষা করার প্রস্তাব দিয়েছে। টিকা নিয়ে আলোচনা করার জন্য প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট খুব শিগগিরই ঢাকা আসছেন। এদিকে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে প্রতি ডোজ কোভিশিল্ড ভ্যাকসিন আমদানিতে বাংলাদেশের পাঁচ ডলার খরচ হবে। গতকাল একটি সূত্র দামের ব্যাপারটি নিশ্চিত করেছে।
সূত্র জানায়, চীনা কোম্পানি আনুই জিফেই বাংলাদেশে টিকা উৎপাদন ও পরীক্ষার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে। একই সঙ্গে এখানে টিকার ট্রায়াল দিতে চায় প্রতিষ্ঠানটি। টিকা নিয়ে আলোচনার জন্য আনুই জিফেইর প্রেসিডেন্ট পু জিয়াং আজ শনিবার ঢাকা আসছেন। তিনি সরকারের বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করবেন। বাংলাদেশ সরকার অনুমোদন দিলে তারা এখানে টিকা উৎপাদন করবেন। এ টিকার বড় একটি অংশ বাংলাদেশের দরিদ্র মানুষকে উপহার দেয়া হবে। মুজিববর্ষ উপলক্ষে এ টিকা উপহার দিতে চায় প্রতিষ্ঠানটি।

চীনা প্রতিষ্ঠান আনুই জিফেই এরই মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান, চীন ও ইকুয়েডরে টিকার ট্রায়াল দিয়েছে।
এদিকে ভারত থেকে তিন কোটি ডোজ ভ্যাকসিন আমদানির জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের সঙ্গে ত্রিপাক্ষিক চুক্তি করেছে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী সরকারের পক্ষে ভ্যাকসিন সরবরাহের কাজ করবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।
সেরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন কিনতে মন্ত্রিসভার ক্রয় সংক্রান্ত কমিটি গত বৃহস্পতিবার এক হাজার ২৭৩ কোটি ৫৫ লাখ টাকার একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির সভায় স্বাস্থ্যসেবা বিভাগের আওতায় রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে ভ্যাকসিন কেনার অনুমোদন দেয়া হয়।

তিন কোটি ডোজ ভ্যাকসিনের দাম পরিশোধে গত বৃহস্পতিবার যে অর্থ অনুমোদন দেয়া হয়েছে, তাতে হিসাব অনুযায়ী প্রতি ডোজের দাম পড়ে প্রায় ৪২৫ টাকা। তবে, এ ব্যাপারে প্রশ্ন করা হলেও অর্থমন্ত্রী ভ্যাকসিনের দাম নিয়ে কোনো মন্তব্য করেননি।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এগুলো নিয়ে মন্ত্রী মহোদয় ও সিনিয়ররা অনেক কথা বলেছেন। এ বিষয়ে আমার আর বলার কিছু নেই।
একই বিষয়ে জানতে স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্যসচিবসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা কোনো কথা বলেননি।
গত বৃহস্পতিবার ভারত থেকে ২০ লাখ ডোজ ভ্যাকসিন ঢাকায় এসে পৌঁছেছে। ভারত সরকার উপহার হিসেবে এসব ভ্যাকসিন পাঠিয়েছে। ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাই স্বামীর কাছ থেকে আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিন গ্রহণের পর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, আগামী ২৫ ও ২৬ জানুয়ারি ৫০ লাখ ডোজ ভ্যাকসিন পাওয়ার কথা আছে। ৬ মাসে তিন কোটি ডোজ ভ্যাকসিন দেশে পৌঁছাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
Sarwer Morshed ২৩ জানুয়ারি, ২০২১, ১২:৫৯ এএম says : 1
চীনের ভ্যাকসিন সম্পর্কে এখনো তেমনটা অভিযোগ ওঠেনি!তাছাড়া তুরস্কে এরদোগান সহ পুরা তুরস্কে এটি ব্যাবহার হচ্ছে!আমার কাছে অন্যান্য ভ্যাকসিনের চেয়ে চীনের ভ্যাকসিন ভাল মনে হচ্ছে!
Total Reply(0)
Mohammad Roni ২৩ জানুয়ারি, ২০২১, ১২:৫৯ এএম says : 0
ভারত দিয়েছে ২০ লাখ, আর নিশ্চয়ই চীন দেবে ৩০ লাখ,, উপহার পেয়ে আমাদের সংসার ভালো ভাবে চলবে....
Total Reply(0)
Sumon Ahmed ২৩ জানুয়ারি, ২০২১, ১২:৫৯ এএম says : 0
চীনের টিকা নিতে আমার কোন আপত্তি নাই
Total Reply(0)
মেহেদী ২৩ জানুয়ারি, ২০২১, ১:০০ এএম says : 2
চীনের টিকা নেন সমস্যা নেই, কিন্তু কোনো ভাবেই ভারতের টিকা নেয়া যাবে না।
Total Reply(0)
রমজান আলি ২৩ জানুয়ারি, ২০২১, ১:০০ এএম says : 0
দেশের এখন টিকা আতঙ্ক বিরাজ করছে।
Total Reply(0)
তাসফিয়া আসিফা ২৩ জানুয়ারি, ২০২১, ১:০১ এএম says : 3
চীন উপহার দিলে উপহারই আর ভারত টাকার বিনিময়ে দিয়ে বলে উপহার দিছে।
Total Reply(0)
Masud chowdhury ২৩ জানুয়ারি, ২০২১, ৮:৪৮ এএম says : 0
Of course we should acceptthe offer from China.
Total Reply(0)
asif ২৩ জানুয়ারি, ২০২১, ১১:২৩ এএম says : 0
Virus tao chin er upohar.. goru mere juto daan
Total Reply(0)
Mohammad Rezaul Hasan ২৩ জানুয়ারি, ২০২১, ৪:০৬ এএম says : 0
It will be mistake if we only depend on one for vaccine and we have bitter experience with India on different issues. We should certainly accept the offer from China. Being Bangladesh a sovereign count, we should not be dictated by others.
Total Reply(0)
Mohammad Rezaul Hasan ২৩ জানুয়ারি, ২০২১, ৫:২৫ এএম says : 0
It will be mistake if we only depend on one for vaccine and we have bitter experience with India on different issues. We should certainly accept the offer from China. Being Bangladesh a sovereign count, we should not be dictated by others.
Total Reply(0)
Jack+Ali ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ পিএম says : 0
Every where these criminals are making money.. May Allah wipe out them by corona virus from our Beloved Country fore ever.. we are 100% fed up, we cannot tolerate any more.
Total Reply(0)
Md. Al-amin ২৩ জানুয়ারি, ২০২১, ৬:৪২ পিএম says : 0
মনে রাখবেন নিজের লাভ ছারা কেও কাজ করে না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন