ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেন প্রশাসন থেকে আউট আরএসএস-বিজেপিপন্থীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের গুরুত্বপূর্ণ পদগুলিতে ১৩ জন মহিলাসহ প্রায় ২০ জন ভারতীয়-আমেরিকানকে মনোনীত করেছেন। তবে এ তালিকা থেকে বাদ দেয়া হয়েছে বাইডেনের নির্বাচনী প্রচারণায় কাজ করা সোনাল শাহ এবং অমিত জানিসহ কিছু বিজেপিপন্থী ভারতীয়-আমেরিকানকে। দ্য ট্রিবিউনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওবামা প্রশাসনে কাজ করার অভিজ্ঞতাসম্পন্ন সোনাল শাহ এবং অমিত জানি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-এর সাথে সম্পৃক্ততার কারণে নবনির্বাচিত বাইডেন-কমলা হ্যারিস প্রশাসন থেকে বাদ পড়েছেন।

সোনাল শাহের পিতা বাইডেনের ইউনিটি টাস্কফোর্সে দায়িত্ব পালন করেছেন এবং ওভারসীজ ফ্রেন্ডস অফ বিজেপি-ইউএসএ’র প্রেসিডেন্ট ছিলেন। তিনি ভারতে আরএসএস পরিচালিত একাল বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা। ‘নেম বাইডেন’ প্রচারণার ‘মুসলিম আউটরিচ’ সমন্বয়কারী জানির পরিবারেরও প্রধানমন্ত্রী মোদি এবং বিজেপির অন্য নেতাদের সাথে সম্পর্ক রয়েছে বলে জানা গেছে।

আরএসএস/বিজেপির যোগসূত্রগুলো বাদ দিতে বাইডেন প্রশাসন যাতে পিছপা না হয়, তা নিশ্চিত করার জন্য, ১৯টি ভারতীয়-আমেরিকান সংস্থা বাইডেনকে চিঠি দিয়ে বলেছে যে, ভারতের উগ্রপন্থী হিন্দু সংগঠনগুলোর সাথে সম্পৃক্ত অনেক দক্ষিণ এশীয়-আমেরিকান ব্যক্তি ডেমোক্র্যাটিক পার্টির সাথে যুক্ত। ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, আরএসএস-বিজেপির সাথে সম্পৃক্তরা বাইডেনের দলে জায়গা পাননি, কারণ ধর্মনিরপেক্ষ ভারতীয়-আমেরিকান সংস্থাগুলো এ ধরনের ব্যক্তিদের প্রশাসনে না রাখতে বাইডেনের ট্রানজিশন দলকে অনুরোধ করেছেন।
বিভিন্ন সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সরকারে বিজেপি-আরএসএএস সম্পৃক্তদের অন্তর্ভুক্ত করার বিষয়ে ‘হিন্দুত্ববাদ প্রকল্প’ বিরোধী সংগঠনগুলো নতুন করে সক্রিয় হয়ে ওঠার পর এবং মার্কিন নির্বাচনে প্রাক্তন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পসহ এ ধরনের উগ্রপন্থী প্রার্থীদের পরিণতি অবলোকন করার পর ডেমোক্র্যাটরা আরও বেশি সতর্কতা অবলম্বন করছেন। সূত্র : দ্য ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Md. Mustafizur Rahman ২৪ জানুয়ারি, ২০২১, ১:৪৬ এএম says : 0
বিশ্ব শান্তি রক্ষায় এগিয়ে আসবেন এই প্রত্যাশা।
Total Reply(0)
Md. Jobayer Islam ২৪ জানুয়ারি, ২০২১, ২:১৯ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
আব্দুল্লাহ আল মমিন ২৪ জানুয়ারি, ২০২১, ২:১৯ এএম says : 0
good news
Total Reply(0)
Mashudur Rahman Shamol ২৪ জানুয়ারি, ২০২১, ২:২০ এএম says : 0
ধন্যবাদ মাঝে মাঝে এরকম সুখবর দিবেন।
Total Reply(0)
Anik Bin Asad ২৪ জানুয়ারি, ২০২১, ২:২১ এএম says : 0
কি আনন্দ লাগছে বুকে
Total Reply(0)
Ikramul Sheikh ২৪ জানুয়ারি, ২০২১, ২:২১ এএম says : 0
Thank you very USA president #BoyCottIndia all over the world #BoyCottIndia
Total Reply(0)
Aziz ২৪ জানুয়ারি, ২০২১, ২:২৩ এএম says : 0
Absolutely the right decision made by the president Biden. Extremists have no place and how can extremists serve their communities with neutral mindset. Too much of anything is not good.
Total Reply(0)
Abubakor Mia ২৪ জানুয়ারি, ২০২১, ২:৪৭ এএম says : 0
Good news brother
Total Reply(0)
Engr Amirul Islam ২৪ জানুয়ারি, ২০২১, ৫:৫২ এএম says : 0
Alhambdullihah
Total Reply(0)
মো:+শফিউর+রহমান ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০১ পিএম says : 0
আমিত মনে করি রসুনের কোষ ভিন্ন থাকলেও নিচের অংশ একটাই । এদের সবাই মুসলমান বিরোধি সুযোগ পেলেই হলো । তবে এই কট্টর হিন্দুত্যবাদি থেকে মুখ ফিরিয়ে আনাটাই সকলের প্রত্যাশা । হিন্দু মৌলবাদিরা মুসলমানদের জন্য বড় শত্রু । বর্তমান প্রেসিডেন্ট মি: বাইডেন আপনাকে অনুরোধ করবো এ দিকে নজর দিবেন । আপনার মঞ্গল কামনা করি ।
Total Reply(0)
Md. Safiul Alam ৩০ জানুয়ারি, ২০২১, ১১:৪০ পিএম says : 0
Fantastic ! Very good news!!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন