শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দেশীয় খাওয়ার ওষুধেই হবে ‘হেপাটাইটিস সি’ নির্মূল

প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে তৈরিকৃত মুখে খাওয়ার ওষুধে হেপাটাইটিস সি ভাইরাস সম্পূর্ণ নির্র্মূল হয় এবং সি ভাইরাস রোগীদের আরোগ্যলাভের মাত্রাও অনেক বেশি। এছাড়া মুখে খাওয়ার দেশীয় ওষুধের দাম রোগীদের সাধ্যের মধ্যে। তাছাড়া এসব ওষুধ পূর্বের তুলনায় অনেকটাই পার্শ্বপ্রতিক্রিয়াহীন। গতকাল রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সেমিনার সাবকমিটির উদ্যোগে আয়োজিত ‘হেপাটাইটিস সি : এন আপডেট’ শীর্ষক মাসিক সেমিনারে এসব তথ্য জানানো হয়।
সেমিনারে উত্থাপিত গবেষণাপত্রে বলা হয়, বিগত ২-৩ বছর আগেও হেপাটাইটিস সি-এর তেমন কার্যকরী চিকিৎসা ছিল না। তখন হেপাটাইটিস সি-এর চিকিৎসায় ইজেকশনের মাধ্যমে ওষুধ সংশ্লিষ্ট রোগীদের শরীরে প্রয়োগ করা হতো। ওই চিকিৎসা ছিল দীর্ঘমেয়াদি, ব্যয়বহুল, পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত এবং আরোগ্য লাভের মাত্রা ছিল সামান্য। কিন্তু গত ২ থেকে ৩ বছরে হেপাটাইটিস সি-এর চিকিৎসায় মুখে খাওয়া ওষুধে ব্যাপক পরিবর্তন ও সাফল্য পরিলক্ষিত হয়।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সেমিনার সাব কমিটির সভাপতি ও শিশু হেমাটোলজি ও অনকোলজি বিভাগের চেয়ারম্যান ডা. চৌধুরী ইয়াকুব জামাল। সেমিনারে হেপাটাইটিস সি-এর ওপর প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ ও ডা. রাজিবুল আলম।
হাড়-মাংস না কেটেই ঘাড়, কোমর ও মেরুদÐের ব্যথা নিরাময় সম্ভব
ঘাড় ও কোমরসহ মেরুদÐের ব্যথায় হাড়-মাংস না কেটে এখন বাংলাদেশেই বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি লেজার সার্জারির মাধ্যমে রোগীকে পুরোপুরি সুস্থ করে তোলা সম্ভব। যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ‘নিরাপদ’ স্বীকৃতিপ্রাপ্ত এ পদ্ধতিতে কোনো ঝুঁকি ও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। রোববার বিএসএমএমইউ’র শহীদ ডা. মিলন হলে আয়োজিত সেমিনারে ইনস্টিটিউট অব লেজার সার্জারি অ্যান্ড হসপিটালের পরিচালক ডা. মোহাম্মদ ইয়াকুব আলী এসব কথা জানান। সেমিনারের মূল উপস্থাপনায় ডা. মোহাম্মদ ইয়াকুব আলী বলেন, ঘাড়, পিঠ বা কোমরের ব্যথায় বিভিন্ন বয়সী অসংখ্য মানুষ কষ্ট পাচ্ছেন। কোনো রকম আঘাত পাওয়া ছাড়াই এসব অঙ্গে ব্যথা দেখা দিতে পারে। তাই মেরুদÐে ব্যথার সঠিক কারণ নির্ণয় করা সবচেয়ে জরুরি। তিনি বলেন, লেজার চিকিৎসার মাধ্যমে স্থানচ্যুত নরম হাড় আগের অবস্থায় ফিরে আসে এবং মেরুদÐের কর্ড ও নার্ভের ওপর থেকে চাপ কমে গিয়ে রোগী স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এ ছাড়া লেজারের মাধ্যমে ছিঁড়ে যাওয়া চারপাশের শক্ত আঁশ ও ছোট ছোট রক্তনালির ক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব।
ভুটানের রাষ্ট্রদূতের সাথে সভা অনুষ্ঠিত
বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খানের সাথে ভুটানের বাংলাদেশস্থ রাষ্ট্রদূত সনাম টি রাবগি ও ভুটানে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত যিষ্ণু রায় চৌধুরীর সাথে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে ভিসির কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ডা. এ এস এম জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মো. আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এবিএম আব্দুল হান্নান প্রমুখ।
টেম্পোরাল বোন ডিসেকশন কোর্সের উদ্বোধন
রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের সি বøকের মাল্টিপারপাস হলে টেম্পোরাল বোন ডিসেকশন কোর্সের উদ্বোধন করা হয়। গেস্ট ফ্যাক্যাল্টি হিসেবে উপস্থিত ছিলেন ইতালির কনসালটেন্ট সার্জন ডা. সম্পদ চন্দ্র প্রসাদ রাও। বিশ্ববিদ্যালয়ের নাক কান গলা বিভাগ ও বাংলাদেশ সোসাইটি অব অটোলজির যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের নাক কান গলা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন