শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বাভাবিকের চেয়ে করোনায় রাজস্ব আদায় বেড়েছে

ছয় মাসে প্রবৃদ্ধি চার দশমিক ১০ শতাংশ # লক্ষ্যমাত্রার চেয়ে ঘাটতি ৩১ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

স্বাভাবিক সময়ের চেয়ে করোনাকালে রাজস্ব আদায় বেড়েছে চার হাজার ৩৪৬ কোটি টাকা। অর্থাৎ গত বছরের তুলনায় প্রবৃদ্ধি বেড়েছে চার দশমিক ১০ শতাংশ। চলতি (২০২০-২১) অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত সরকারের এক লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। গতবছরের একই সময়ে যা আদায় হয়েছিল এক লাখ ছয় হাজার ৮৮ কোটি টাকা। গতকাল সোমবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১ উদযাপন উপলক্ষে এনবিআর সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান বলেন, ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বর (ছয় মাসে) পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ৪১ হাজার ২২৫ কোটি টাকা। এ সময়ের মধ্যে রাজস্ব আদায় হয়েছে এক লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা কম হয়েছে। তিনি বলেন, গত বছরের ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ১০ হাজার ৪২৪ কোটি টাকা। এ সময়ে আদায় হয়েছিল এক লাখ ছয় হাজার ৮৮ কোটি। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর প্রবৃদ্ধি বেড়েছে চার দশমিক ১০ শতাংশ।
চেয়ারম্যান বলেন, করোনায় বিশে^র বিভিন্ন দেশেে মতো বাংলাদেশ ও র্দীঘ দিনের লকডাউনে পড়ে। এতে থমকে যায় দেশের ব্যবসা-বাণিজ্যসহ স্বাভাবিক সব কার্যক্রম। স্বাভাবিক কারণেই রাজস্ব আদায় কম হওয়ার কথা ছিল। গত বছর এই সময়ে করোনা ছিল না। অর্থনীতি স্বাভাবিক ছিল। তবে আয়কর, কাস্টমস ও ভ্যাট এ তিন বিভাগের কর্মকর্তারা করোনার মধ্যেও অক্লান্ত পরিশ্রম করেছেন। করোনাকালীন স্থবির অর্থনীতির সময়ে এই অর্জন তিন বিভাগের কর্মচারীদের পরিশ্রমের ফসল।
তিনি বলেন, গত অর্থবছরে স্বাভাবিক পরিবেশ ছিল। কিন্তু এবার পরিবেশটাই ভিন্ন। তবে করোনা ভ্যাকসিন এসে গেছে, ভ্যাকসিন দেওয়াও শিগগিরই শুরু হবে। মানুষের মধ্যে যে ভয়-আতঙ্ক কাজ করছে তা কমে যাবে। এতে আমরা সবাই স্বাভাবিক জীবনে ফিরে আসবো এবং রাজস্ব বোর্ডের যে টার্গেট, সেটি অর্জন করতে সক্ষম হবো বে আশা প্রকাশ করেন তিনি।
আবু হেনা মো. রহমাতুল মুনিম আরো বলেন, মঙ্গলবার (আজ) পালিত হবে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১। বৈশ্বিক মহামারির কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হবে। সে কারণে এবারের র‌্যালি আয়োজনটি স্থগিত করা হয়েছে। তবে দিবসটি উপলক্ষে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্মে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন