বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিমসটেকেও বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হোক : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৪:০৯ পিএম

বাংলাদেশ চায় বিমসটেকে একে অন্যের মধ্যে সম্পর্ক জোরদারের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আঞ্চলিক সহযোগিতার স্বপ্ন পূরণ হোক।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিমসটেকের নতুন সেক্রেটারি জেনারেল তেনজিন লেকফিল দেখা করতে এলে তিনি এসব কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী আজ তার কার্যালয়ে বিমসটেকের নবনিযুক্ত সেক্রেটারি জেনারেলকে স্বাগত জানান।
ড. মোমেন বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু এই অঞ্চলে প্রতিবেশীদের সাথে কাজ করার মাধ্যমে দক্ষিণ এশিয়ার জনগণের অর্থনৈতিক ও সামাজিক সমৃদ্ধির স্বপ্ন প্রকাশ করেছিলেন। সেই থেকে আঞ্চলিক সহযোগিতা বাংলাদেশের সংবিধান এবং বৈদেশিক নীতি অগ্রাধিকারের একটি অবিচ্ছেদ্য উপাদান। জাতির পিতার সক্ষম কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক আন্দোলনের হাতিয়ার হিসেবে বিমসটেক ফোরামকে গুরুত্ব দিয়েছেন। ঢাকায় বিমসটেক সচিবালয় প্রতিষ্ঠা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে তার মন্ত্রীসভা বিমসটেক সচিবালয়ের জন্য একটি নতুন বহুতল আইকনিক ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী ভূটান মনোনীত বিমসটেকের তৃতীয় সেক্রেটারি জেনারেল হিসেবে তেনজিন লেকফিলের নিয়োগের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, বাংলাদেশকে স্বতন্ত্র দেশ হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রথম দেশ ভুটান। তিনি বাংলাদেশে তাকে স্বাগত জানান এবং এখানে থাকাকালীন তিনি বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।
তিনি আরও যোগ করেন, বিমসটেক অঞ্চলে কোভিড-১৯ এর বিধ্বংসী প্রভাব মোকাবিলা করার জন্য বিমসটেক ফোরাম একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম সরবরাহ করে। বিমসটেক প্ল্যাটফর্মটি আরও কার্যকর এবং শক্তিশালী পদ্ধতিতে পোস্ট কোভিড -১৯ এ বহু-দীর্ঘায়িত চ্যালেঞ্জ মোকাবিলায় ব্যবহার করা যেতে পারে। সেক্রেটারি জেনারেল এই প্রক্রিয়াটির দ্রুত সমন্বয় ও সুবিধার্থে কার্যকর এবং গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন।
তিনি বলেন, বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের জন্য বিমসটেক নেতৃত্বাধীন দেশ হিসেবে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বিমসটেক সহযোগিতা জোরদার করার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং এজেন্সিগুলো সহযোগিতার ক্ষেত্রকে জোরদার করতে এ সংক্রান্ত প্রয়োজনীয় সকল সভা এবং অনুষ্ঠানের আয়োজন করতে প্রস্তুত। পররাষ্ট্রমন্ত্রী পুনর্বার উল্লেখ করেন বিমসটেক অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে বাণিজ্য ও বিনিয়োগ, পর্যটন প্রচার, জনগণের সাথে যোগাযোগ ইত্যাদির মাধ্যমে সংযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন