শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ডিম্বাশয়ে টিউমার

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১২:৪৪ এএম

মেয়েদের দুইটি ডিম্বাশয় থাকে। সেখানেই টিউমার হয়। ছেলেদের ক্ষেত্রে কিন্তু ডিম্বাশয়ে টিউমার হবার কোন সম্ভাবনাই থাকেনা কারণ ছেলেদের দুইটি শুক্রাশয় বা টেসটিস থাকে। ডিম্বাশয় বা ওভারি খুবই গুরুত্বপূর্ণ। ওভারি থেকেই ওভাম বা ডিম উৎপন্ন হয় যা শুক্রাণুর সাথে মিলিত হয়ে একপর্যায়ে পূর্ণাঙ্গ বাচ্চা তৈরি হয়।

ওভারিতে বা ডিম্বাশয়ে টিউমার হলে বিভিন্ন উপসগ দেখা যায়।এর মধ্যে আছে-
১। তল পেটে ব্যথা।
২। বারবার প্রস্রাব হওয়া।
৩। প্রস্রাব আটকে যাওয়া।
৪। যৌন মিলনের সময় তলপেটে ব্যথা।
৫। হজমে সমস্যা।
৬। কোমরের পেছনের দিকে ব্যথা।

সবার যে একই রকম সমস্যা হবে তা নয়। একেক জনের ক্ষেত্রে একেকরকম সমস্যা হয়। আবার যদি টিউমার ছোট হয় তবে কোন সমস্যা নাও থাকতে পারে।

ডিম্বাশয়ে টিউমার কিন্তু বিভিন্ন সমস্যা করতে পারে। পেলভিসে টিউমার থাকলে প্রসব বাধাগ্রস্থ হয়। টিউমার পেঁচিয়ে গেলে তীব্র ব্যথা শুরু হয়। এটি জরুরি অবস্থা। দ্রুত স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যেতে হবে। টিউমারের ভেতরে রক্তক্ষরণও কিন্তু হতে পারে। আবার টিউমার ফেটে গিয়ে জটিল অবস্থা তৈরি হয়। টিউমার বাড়তে থাকলে উপসর্গও তত বেশী হয়। বমিভাব, বমি, ওজন কমে যাওয়া। শ্বাসকষ্ট, দূর্বলতা ইত্যাদি শুরু হয়।

ভালভাবে ইতিহাস নিয়ে এবং পরীক্ষা করে অনেকটাই ওভারিয়ান টিউমার ডায়াগনসিস করা যায়। তবে নিশ্চিত হবার জন্য আল্ট্রাসনোগ্রাফি, রক্তের পরীক্ষা এবং বায়োপসি করা হয়।

ডিম্বাশয়ে টিউমার চিকিৎসায় সার্জারি, রেডিওথেরাপী এবং কেমোথেরাপী ব্যবহৃত হয়। কার জন্য কোনটি উপযুক্ত তা একজন যোগ্য চিকিৎসকই ঠিক করবেন।

ডিম্বাশয়ে টিউমার খুব পরিচিত। তলপেটে ব্যথা, অস্বস্তি বা গোটা দেখা দিলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত। তাহলেই বিপদ এড়ানো সম্ভব।

ডাঃ মোঃ ফজলুল কবির ভূঁইয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mazu Khan ২৭ অক্টোবর, ২০২২, ১১:২২ পিএম says : 0
আমার মায়ের তলপেটে খুব ব‍্যাথা হয়। তার পর আমারা আলতাসূনু করাই তাতে ওনারা বলে একটা টিউমার ফেটেছে এখন ওনি কি বাচবে না
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন