শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

পেনড্রাইভ ফরম্যাট

প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ফাইল বা ফোল্ডার আদান-প্রদানের জন্য পেনড্রাইভের ব্যবহার এখন সর্বজনীন। কিন্তু পেনড্রাইভ ব্যবহারে মাঝেমধ্যে অনেকে সমস্যার মুখে পড়েন। এর মধ্যে একটি হলো, কম্পিউটারে যুক্ত করার সঙ্গে সঙ্গে ফরম্যাট করতে বলে। মনে করুন, আপনি পেনড্রাইভে করে কিছু ফাইল এনে অন্য কম্পিউটারে যুক্ত করার সঙ্গে সঙ্গে একটি ডায়ালগ বক্স দেখিয়ে পেনড্রাইভটি ফরম্যাট করতে বলে। ফরম্যাট করলে সব ফাইল ও ফোল্ডার মুছে যাবে। আবার ফরম্যাট না করেও ফাইলগুলো দেখার উপায় থাকে না। সে ক্ষেত্রে আপনি যা করতে পারেন: 

আপনার পেনড্রাইভটি কম্পিউটারে যুক্ত করার সঙ্গে সঙ্গে এ, ঐ, কৃএর মতো যে ড্রাইভ লেটারটি দেখাচ্ছে সেটি খেয়াল করুন। কমান্ড প্রম্পটে প্রবেশ করুন। এ জন্য স্টার্ট মেন্যুতে পসফ লিখে এন্টার করুন। কমান্ড প্রম্পটে পযশফংশ এ:/ৎ লিখে এন্টার করুন। এখানে পেনড্রাইভের ড্রাইভ লেটার ভিন্ন হলে এ-এর বদলে সেটি লিখুন। ব্যস এটুকুই। এখন আপনার পেনড্রাইভের ফাইলগুলো দেখতে পাবেন।

স রনি রাজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
rubel ৪ সেপ্টেম্বর, ২০১৬, ২:১৬ পিএম says : 0
hello sir good day. kindly make English the steps you mentioned above people use English for any troubleshoot and i am confuse also .can you make this to English please .1. পসফ2 . পযশফংশ এ:/ৎএ জন্য স্টার্ট মেন্যুতে পসফ লিখে এন্টার করুন। কমান্ড প্রম্পটে পযশফংশ এ:/ৎ লিখে এন্টার করুন। এখানে পেনড্রাইভের ড্রাইভ লেটার ভিন্ন হলে এ-এর বদলে সেটি লিখুন। ব্যস এটুকুই। এখন আপনার পেনড্রাইভের ফাইলগুলো দেখতে পাবেন। স রনি রাজ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন