শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পেকুয়ায় সরকারি বেড়িবাঁধ কেটে স্লুইস গেট নির্মাণ

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়ার সোনালী বাজার ভায়া নুরীর বাজার বেড়িবাঁধের ঠান্ডার পাড়া সংলগ্ন অংশের ৪০ ফুট রাস্তা কেটে বিচ্ছিন্ন করা হয়েছে। বিচ্ছিন্ন অংশের দুই পাশে জড়ো করা হয়েছে ইট বালু রডসহ স্লুইসগেট নির্মাণের যাবতীয় সরঞ্জাম। ইতোমধ্যে শেষ হয়েছে স্লুইসগেট নির্মাণের ৭০ শতাংশ কাজ। এতে বাধাগ্রস্ত হচ্ছে পথচারী ও যানবাহন।
জানা গেছে, ঠান্ডার পাড়ার মৃত কবির আহমদের ছেলে গোলাম নবী ও ছৈয়দ আহমেদের ছেলে মাহমুদ হোছেনের তত্ত্বাবধানে ব্যক্তি মালিকানাধীন চিংড়িঘেরের পানি চলাচলের জন্য এই স্লুইসগেট নির্মাণ করা হচ্ছে। অভিযুক্তরা প্রভাবশালী হওয়ার কারণে কেউ এতে বাঁধা দিচ্ছেনা বলে জানান এলাকাবাসীরা। স্লুইসগেট নির্মাণ হলে অত্র অঞ্চলের প্রায় দশ হাজার বাসিন্দাকে বর্ষায় জলোচ্ছ্বাসের শঙ্কায় পড়তে পারে বলে অভিমত স্থানীয়দের। নাম প্রকাশ না করার শর্তে এক স্থানীয় বাসিন্দা জানান, প্রতি বর্ষা মৌসুমে বেড়িবাঁধ উপচে লোকালয়ে পানি প্রবেশ করার কারণে দুর্ভোগে পড়ে এলাকাবাসী। গত বছর এই বেড়িবাঁধ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক উঁচু করে সংস্কার করার ফলে স্বস্তি পাই। কিন্তু এখন এই বেড়িবাঁধ ফেলায় বর্ষা মৌসুমে আবার জলোচ্ছ¡াসের শঙ্কা দেখতে হচ্ছে।
স্থানীয় ইউপি সদস্য ওসমান গণি বলেন, চিংড়ি চাষের স্বার্থে পানি উন্নয়ন বোর্ড থেকে অনাপত্তিপত্র নিয়ে নির্মাণ করা হচ্ছে এই স্লুসগেট। স্থানীয় প্রশাসন থেকেও অনুমতি নেয়া হয়েছে।
এদিকে, স্থানীয় প্রশাসনের কাছ থেকে অনুমতির বিষয়ে অস্বীকার করে ইউপি চেয়ারম্যান এম শহিদুল ইসলাম চৌধুরী বলেন, এই বিষয়ে কিছুই জানিনা। বেড়িবাঁধ কেটে ব্যক্তি মালিকানাধীন স্লুইসগেট বসানো নিয়ম বহির্ভুত। পানি উন্নয়ন বোর্ড বান্দরবানের নির্বাহী প্রকৌশলী অরূপ চক্রবর্তী বলেন, বেড়িবাঁধ কাটা কোনভাবেই সমর্থনযোগ্য নয়। আমাদের তদন্ত টিম সরেজমিন তদন্তে যাবে। পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
গত এক দশক ধরে বর্ষা মৌসুমে ওই বেড়িবাঁধ উপচে পানি প্রবেশ করে প্লাবিত হয় উজানটিয়া ইউনিয়নের ঠান্ডার পাড়া, আতর আলী পাড়া, পেকুয়ারচর ও দক্ষিণ সুতাচুড়া এলাকা। বেড়িবাঁধ ভেঙে ২০১৫ সালে প্রায় এক মাস পানিবন্দি ছিলো ওই এলাকার বিশাল জনগোষ্ঠী। পানি উন্নয়ন বোর্ড উঁচু করে সংস্কার করার এক বছর পেরিয়ে যাওয়ার পূর্বেই তা কেটে স্লুইসগেট বসাতে মরিয়া প্রভাবশালীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন