বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন

জাকাত তহবিল আত্মসাৎ মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

আমৃত্যু কারাদন্ড প্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে জাকাতের অর্থ আত্মসাত মামলা বাতিলে হাইকোর্টে আবেদন করা হয়েছে। গতকাল সোমবার অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহীন সাঈদীর পক্ষে এ আবেদন করেন। আবেদনের বিষয়ে অ্যাডভোকেট শাহীন বলেন, ইসলামিক ফাউন্ডেশনের (ইফার) জাকাতের অর্থ আত্মসাতের মামলায় বিচারিক আদালতে সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ বাতিল এবং অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে এ আবেদন করা হয়েছে। বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চে আবেদনের ওপর শুনানি হতে পারে।

এর আগে গত ১১ জানুয়ারি রাজধানীর পুরান ঢাকার বকশী বাজারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক সৈয়দা হোসনে আরা অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। একই সঙ্গে, এ মামলায় সাক্ষ্য গ্রহণ শুরুর জন্য আগামী ১৭ ফেব্রুয়ারি তারিখ ধার্য করেন আদালত। দুর্নীতি দমন কমিশন (দুদক)’র তদন্ত প্রতিবেদনে সাঈদীসহ ৬ জনকে আসামি করা হয়েছে। অন্য আসামিরা হলেন, ইসলামিক ফাউন্ডেশনের তৎকালিন পরিচালক মোহাম্মদ লুৎফুল হক, মসজিদ কাউন্সিল ফর কমিউনিটি অ্যাডভান্সমেন্টের সাবেক চেয়ারম্যান মাওলানা আবুল কালাম আজাদ, ‘বন্ধুজন পরিষদ’র প্রধান সম্পাদক মিয়া মোহাম্মদ ইউনুস, ইসলামী সমাজ কল্যাণ কেন্দ্রের তৎকালিন সভাপতি তোফাজ্জল হোসেন এবং ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ কাউন্সিলের সহকারী পরিচালক মো. আব্দুল হক।

আসামিদের মধ্যে শুধুমাত্র দেলাওয়ার হোসাইন সাঈদী কারাগারে রয়েছেন। আবুল কালাম আজাদ ও আব্দুল হক পলাতক রয়েছেন। অপর তিন আসামি জামিনে রয়েছেন। এ মামলায় ৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। কিন্তু সাবেক ধর্ম প্রতিমন্ত্রী মোশারেফ হোসেন শাহজাহান ইন্তেকাল করায় তাকে অব্যাহতি দেয়া হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের জাকাত তহবিলের অর্থ আত্মসাতের অভিযোগে সংস্থাটির সাবেক পরিচালক (অর্থ ও হিসাব) আইয়ুব আলী চৌধুরী ২০১০ সালের ২৪ মে শেরে বাংলা নগর থানায় এ মামলা দায়ের করেন। এজাহারে জাকাত তহবিলের ১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। মামলাটি তদন্ত করেন সহকারী পরিচালক ওয়াজেদ আলী গাজী। ২০১২ সালের ৩০ এপ্রিল তিনি আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
প্রসঙ্গত: একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় দোষী সাব্যস্ত করে ২০১৮ সালের ১৭ ফেব্রুয়ারি দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদন্ড দেয়া হয়। ২০১০ সাল থেকে তিনি কারাগারে রয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন