শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

চট্টগ্রাম বন্দরে নিরাপত্তা জোরদারের তাগিদ

প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি চট্টগ্রাম বন্দরে নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানালেন বন্দর ব্যবহারকারীরা। একইসাথে তারা বন্দরের তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়ানোরও তাগিদ দেন। গত সোমবার বন্দর ভবনে অনুষ্ঠিত ‘বন্দর নিরাপত্তা উপদেষ্টা কমিটি’র সভায় এ দাবি জানান তারা। বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবালের সভাপতিত্বে সভায় বন্দরের নিরাপত্তা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম চেম্বারের প্রতিনিধি হিসেবে সভায় যোগ দেন পরিচালক মাহফুজুল হক শাহ। তিনি সাংবাদিকদের জানান, বন্দরের গেট, শেড, ইয়ার্ড, টার্মিনাল, অফডক, কর্ণফুলী চ্যানেল, রিভারমুরিংসহ দু’পাড়ের ঘাটগুলো থেকে শুরু করে সর্বত্রই নিরাপত্তার বর্তমান অবস্থা ও করণীয় সম্পর্কে আলোচনা হয়েছে। আমি স্পষ্ট বলেছি আইএমও, আইএসপিএস কোড অনুযায়ী বিশ্বমানের বন্দরের মতো নিরাপত্তা জোরদার করতে হবে। দেশের ৯২-৯৩ শতাংশ আমদানি-রপ্তানি পণ্য পরিবাহিত হচ্ছে এ বন্দর দিয়ে। তাই বন্দরের অভ্যন্তরে অবৈধ অনুপ্রবেশ যেমন ঠেকাতে হবে তেমনি স্ক্যানার মেশিন, সিসিটিভি ক্যামেরাসহ অন্যান্য নিরাপত্তা সরঞ্জাম ও যন্ত্রপাতির যে সংকট আছে তা নিরসন করতে হবে।
সভায় যেসব পোর্ট ফ্যাসিলিটিজ এরিয়াগুলো সরকারি, স্বায়ত্তশাসিত, আধাসরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান ব্যবহার করে সেগুলোতে নিজ নিজ উদ্যোগে সিসিটিভি ক্যামেরা স্থাপনের প্রস্তাব দেয়া হয়। সভা শেষে বন্দর চেয়ারম্যান উপস্থিত সাংবাদিকদের ব্রিফিং দেন। এ সময় তিনি সভার বিষয়বস্তু তুলে ধরেন। তিনি বলেন, সভায় বন্দরের সার্বিক নিরাপত্তা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। এটি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে। একই সঙ্গে জানান, চট্টগ্রাম বন্দরে প্রতিমাসেই রেকর্ড পরিমাণ কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন