শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

বাংলাদেশ ব্যাংকের সঞ্চয়পত্র হতে অর্জিত মুনাফা হালাল কি?

মনিরুজ্জামান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩১ পিএম

উত্তর : বাংলাদেশ ব্যাংক বা জাতীয় সঞ্চয়পত্র, ডাকঘর সঞ্চয়পত্র এ ধরণের সরকারি সমস্ত সঞ্চয়পত্র এখন পর্যন্ত যে পলিসিতে পরিচালিত হচ্ছে সবগুলোর মুনাফা হারাম। এগুলো সুদ, কারণ সরকার এগুলো দিতে বাধ্য। লাভ হোক, লস হোক সরকারকে এ সঞ্চয়পত্রের মুনাফা দিতে হবে। বাজেটে এগুলো সুদ হিসাবে দেওয়া হয় যে, আমরা সঞ্চয়পত্রের সুদ দিব। সুতরাং এটা হারাম, নেওয়া যাবে না। সরকার যদি এমন কোনো এন্টারপ্রাইজ বা কোম্পানি খুললেন, যেখানে হালাল উপায়ে বিনিয়োগ করে আপনাকে দিবেন, তাহলে তা হালাল হবে। সরকার যদি হালারের চিন্তা করেন, শরীয়াহ কাউন্সিলের মাধ্যমে দেখভাল করেন এবং তারা যদি বলেন যে এই অর্থ হালাল বা এই তহবিলটা হালাল, তাহলে সেখানে সঞ্চয়পত্রে রেখে মুনাফা নেওয়া যাবে। বর্তমানে যে সাধারণ নিয়মে চলছে, তার মুনাফা হালাল হবে না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Mozammel Hussain ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫৮ পিএম says : 0
তাহলে আমাদের মতো বৃদ্ধ লোকেরা যাদের আয়ের আর কোনো সোর্স নেই, ছেলে নেই, আমরা কিভাবে বাঁচতে পারি তার পরামর্শ দিন,নাকি না খেয়ে মরবো?
Total Reply(0)
লোকমান হাকিম ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১:৩০ পিএম says : 0
আমি একটি এনজিওতে চাকুরী করি,আমার কাজ হলো গ্রামে সমিতি গঠন করে মহিলাদের কে ঋণ বিতরন করা,এবংপ্রতি সাপ্তাহে বিতরণকৃত টাকা কিস্তি হিসেবে আদায় করা,এখন আমার প্রশ্নহলো আমার চাকুরির টাকা হালাল হবেকিনা?অনেকে বলে হারাম হবে,আল্লাহর ইবাদতের দিকে আমি মনোনিবেশ করিনা,কেননা তারা বলে হারাম খেলে ইবাদত কবুল হবেনা,তাই বলি এতো কষ্টকরে নামাজ কালাম পড়ার পরেও যদি আল্লাহ কবুল না করেন তাহলে কেন পড়বো?এই চাকুরী ছেড়ে অন্য চাকুরী খোঁজাও আমার পক্ষে সম্ভব না,কারন আমার ছেলে মেয়ে বৃদ্ধা মা আছেন,অন্য জায়গায় চাকুরী খোঁজার সময় আমার নেই,আবার চাকুরী ছেড়ে দিলে পরিবার নিয়ে খুব সমস্যায় পড়ে যাবো,আমি এখন কি করতে পারি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন